• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

মুসলিম উম্মাহর বর্ণাঢ্য ইতিহাস 

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২১  

ইতিহাস-ঐতিহ্যে সমৃদ্ধ মুসলিম উম্মাহকে নিয়ে নানা ভাষায় লেখা হয়েছে প্রচুর গ্রন্থ। তবে বাংলা ভাষায় এর যথেষ্ট ঘাটতি রয়েছে। মুসলিম জাতির ইতিহাস নিয়ে আমাদের দেশে যেসব বইপত্র রয়েছে, সেখানে উত্সহীন ও অতিরঞ্জিত বর্ণনায় ভরপুর। যাচাই-বাছাই করে, বিশুদ্ধ উৎস থেকে তথ্য নিয়ে মুসলিম উম্মাহর ইতিহাস তুলে ধরার কাজ এই অঞ্চলে খুব একটা হয়নি।

সম্প্রতি ১০ খণ্ডে প্রকাশিত ‘মুসলিম উম্মাহর ইতিহাস বিশ্বকোষ’ সিরিজটি এই ঘাটতি কিছুটা হলেও পূরণ করবে। বইটি মূলত উর্দু থেকে অনূদিত। মুসলিম জাতিসত্তার পূর্ণাঙ্গ ইতিহাসকে মলাটবদ্ধ করার শ্রমসাধ্য কাজটি করেছেন বিশ্বখ্যাত ইসলামি স্কলার মাওলানা মুহাম্মদ ইসমাইল রাইহান। দীর্ঘ আট বছরের অক্লান্ত পরিশ্রমে তিনি ইতিহাস সিরিজটি সংকলন করেছেন। আর দরকারি এই গ্রন্থ বেশ কয়েক জন লেখকের মাধ্যমে বাংলা ভাষায় রূপান্তর করেছে ইসলামি ধারার অভিজাত প্রকাশনা প্রতিষ্ঠান মাকতাবাতুল আযহার।

সিরিজটিতে মানব জাতির হাজার বছরের ইতিহাস সংক্ষেপে এবং মুসলিম উম্মাহর চৌদ্দ শ বছরের ইতিহাস সবিস্তারে উঠে এসেছে। প্রায় ৫ হাজার পৃষ্ঠার সিরিজটি অনুবাদ করেছেন আবদুল্লাহ আল ফারুক, জহির উদ্দিন বাবর, ড. ইমতিয়াজ আহমদ, রাইহান খাইরুল্লাহ, নুরুযযামান নাহিদ, কাজী আবুল কালাম সিদ্দীক, মুফতি আবদুল হালীম, আবদুল কাইয়ুম শেখ, মু. সগির আহমদ চৌধুরী।

সম্পাদনা করেছেন ড. আ ফ ম খালিদ হুসাইন ও ড. এ বি এম হিজবুল্লাহ। গ্রন্থটির উন্নত সংস্করণের খুচরা মূল্য ৪ হাজার টাকা। আর দাওয়াহ সংস্করণের খুচরা মূল্য ৩ হাজার টাকা। বাংলাবাজার ও মধ্যবাড্ডার বিক্রয়কেন্দ্র ছাড়াও রকমারি ডটকম, ওয়াফিলাইফ ও কুইককার্ডের মতো দেশসেরা অনলাইনশপের মাধ্যমে বইটি সংগ্রহ করা যাবে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –