• শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

উদ্যানে অগ্নিকাণ্ডের ঘটনায় বনভূমিতে সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২৩  

 
দিনাজপুরে নবাবগঞ্জে জাতীয় উদ্যানের বনভূমিতে বিনা অনুমতিতে সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার এ বিষয়ে উপজেলা প্রশাসন ও বন বিভাগ নবাবগঞ্জ এলাকায় মাইকিং করেছেন। এর আগে মঙ্গলবার নবাবগঞ্জ জাতীয় উদ্যানের ঘন শালবনে দফায় দফায় আগুন লাগার ঘটনা ঘটেছে। এতে কয়েক দফায় আগুনে পুড়ে গেছে বনের বাঁশ-বেতসহ বেশ কিছু ছোট-বড় গাছ। 

এদিকে বুধবার মাইকের ঘোষণায় বলা হয়েছে, আইন অনুযায়ী জাতীয় উদ্যানের বনভূমিতে বিনা অনুমতিতে প্রবেশ নিষিদ্ধ। বর্তমানে চলমান তীব্র খরা ও শুষ্ক আবহাওয়াজনিত কারণে জাতীয় উদ্যাণের শালবনে আগুন লাগার ঘটনা ঘটছে। সে কারণে সর্বসাধারণকে বিনা অনুমতিতে প্রবেশ না করার জন্য বলা হয়েছে। এর পর যদি শালবনে কোন ব্যক্তিকে পাওয়া যায়, তার বিরুদ্ধে সংরক্ষিত বনভূমিতে বিনা অনুমতিতে প্রবেশের জন্য আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। 

নবাবগঞ্জ জাতীয় উদ্যান রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. মাহাবুবুর রহমান জানান, মঙ্গলবার আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে ফায়ার সার্ভিসকে জানানো হয়। তারা এসে আগুন নেভায়। 

নবাবগঞ্জ ফায়ার সার্ভিসের দায়িত্বপ্রাপ্ত টিম লিডার মো. জহুরুল ইসলাম সাংবাদিকদের জানান, বেলা ৩টা ১৫ মিনিটে বনে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। পরে সন্ধ্যায় আবার আগুন লাগার খবর পাওয়া যায়। কর্মীরা গিয়ে আগুন নেভান। 

বন বিভাগের নবাবগঞ্জ বিটের বিট কর্মকর্তা খাইরুল ইসলাম জানান, মঙ্গলবার বন এলাকায় স্বল্প আকারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। ফায়ার সার্ভিস তা নিয়ন্ত্রণ করেছে। এতে বড় ধরনের কোন ক্ষতিসাধন হয়নি। অগ্নিকাণ্ডের ঘটনাটি বিড়ি সিগারেটের ফেলা আগুন থেকে হতে পারে বা কেউ লাগাতেও পারে বলে তিনি ধারণা করছেন। এ ঘটনার প্রেক্ষোপটে বনভূমিতে সর্বসাধারণের প্রবেশাধিকার নিষিদ্ধ ঘোষণা করে মাইকিং করা হয়েছে। 

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –