ব্রেকিং:
রংপুর প্রেস ক্লাবের দ্বি-বার্ষিক (২০২১-২০২৩) নির্বাচনে সভাপতি পদে দৈনিক যুগান্তরের রংপুর ব্যুরো প্রধান মাহাবুব রহমান হাবু ও সাধারণ সম্পাদক পদে মাছরাঙ্গা টেলিভিশনের স্টাফ রিপোর্টার রফিকুল ইসলাম সরকার বিজয়ী হয়েছেন।
  • সোমবার   ০২ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ১৭ ১৪২৮

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
শোকাবহ আগস্ট: বাঙালির শোকের মাস শুরু পোশাক কারখানা খুলছে আজ, যে ১৫ শর্ত মানতে হবে মালিকদের গ্রামে আটকে পড়া পোশাক শ্রমিকদের চাকরি যাবে না গণটিকা কার্যক্রম সফল করতে সবাই টিকা নিন লালমনিরহাটে বাড়ি-বাড়ি গিয়ে খাদ্য সহায়তা বিতরণ

এবারও ঈদের জামাত হবে না দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ শহীদ মাঠে 

প্রকাশিত: ১৯ জুলাই ২০২১  

করোনা প্রাদুর্ভাবের কারণে এবারও উপমহাদেশের বৃহৎ ঈদগাহ দিনাজপুরের ঐতিহাসিক গোর এ শহীদ বড় ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে না। করোনার কারণে এই গোর-এ শহীদ বড় ময়দানে গত তিনটি ঈদের নামাজ হয়নি।

স্থানীয় প্রশাসনের সুত্রে জানা যায়, করোনারভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে এই বৃহৎ ঈদগাহ মাঠে ঈদের নামাজ আদায় বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন এলাকার মসজিদে প্রয়োজনে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হবে। 
 
গোর-এ শহীদ বড় ময়দানের ঈদগাহ মিনার কমিটির সভাপতি ও দিনাজপুরের জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের জানান, ঈদগাহ মিনারে লাখো মুসল্লির সমাগম হয়। তাই করোনা সংক্রমণ রোধে এবারও ঈদুল আজহার জামাত না করার সিদ্ধান্ত হয়েছে। গত ১৫ জুলাই আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে শহরের বিভিন্ন মসজিদে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি বজায় রেখে একাধিক জামাত অনুষ্ঠিত হবে।
 
উল্লেখ্য, দেশের বৃহৎ এ ঈদগাহে দৃষ্টি নন্দন ঈদগাহ মিনার এ রয়েছে ৫২টি গম্বুজ। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে প্রায় ৩ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে নান্দনিক এ ঈদগাহ মিনার। যা উপমহাদেশের মধ্যে সর্বোচ্চ মিনার এটি। এ ছাড়া ৫১৬ ফুট দৈর্ঘ্যরে ৩২টি আর্চ নির্মাণ করা হয়েছে। পুরো মিনার সিরামিক্স ইট দিয়ে আচ্ছাদিত করা হয়েছে। প্রতিটি গম্বুজ ও মিনারে রয়েছে বৈদ্যুতিক লাইটিং। রাত হলেই ঈদগাহ মিনার আলোকিত হয়ে ওঠে। এটি এখন বাংলাদেশ তথা দক্ষিন এশিয়ার সর্ববৃহত ঈদগাহ ময়দান।

মিনার কেন্দ্রিক মাঠের আয়তন ২০ থেকে ২২ একর। তবে মাঠের মধ্যে আরও কিছু স্থাপনা অপসরণের কাজ চলছে। যা শেষ হওয়ার পর পুরো মাঠের আয়তন হবে ৬৫ একর। 

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –