ব্রেকিং:
করোনায় আক্রান্ত হয়ে রংপুর বিভাগের কুড়িগ্রামে আরো একজনের মৃত্যু। রংপুর নগরীতে করোনা সংক্রমণ ঠেকাতে জীবাণুনাশক স্প্রে করছে সিটি কর্পোরেশন।
  • বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ২ ১৪২৮

  • || ০২ রমজান ১৪৪২

সর্বশেষ:
রংপুর নগরীর শাপলা চত্বর এলাকায় র‌্যাব-১৩ এর উদ্যোগে করোনা সংক্রমণ রোধে জনসচেতনতামূলক প্রচারণা চলছে। করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় সারাদেশে দ্বিতীয় দিনের মতো সর্বাত্মক লকডাউন চলছে। প্রবাসী কর্মীদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করছে সরকার বসুন্ধরার হাসপাতাল ‘উধাও’ হয়নি, বণ্টন হয়েছে- স্বাস্থ্যের ডিজি রংপুরসহ দেশের তিন বিভাগ ও দুই জেলার একাধিক স্থানে কালবৈশাখী ঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সর্বাত্মক লকডাউনের দ্বিতীয় দিনেও রংপুরে রাস্তার মোড়ে মোড়ে বসেছে পুলিশের চেকপোস্ট।

কাহারোলে আলুর বাম্পার ফলন, বিক্রি হচ্ছে কম দামে

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২১  

কাহারোলের ছয়টি ইউনিয়নে আলুর ভালো ফলন হলেও দাম কম। এতে উত্পাদন খরচই উঠছে না বলে জানিয়েছেন উপজেলার কৃষকরা। কৃষি বিভাগের উপসহকারী কৃষি কর্মকর্তা মো. জুলফিকার আলী জানান, তিনটি প্লটে আলুর ক্রোপ কাটিং করা হয়েছে। গড়ে এসেছে প্রতি হেক্টরে ২৭ মেট্রিক টন আলু।

চলতি বছর উপজেলায় ৬২ হাজার ৬৯২ টন আলু উত্পাদন হবে বলে আশা করছে কৃষি বিভাগ।

কাহারোল হাটে আড়তে দেখা গেছে, প্রতিমণ দেশি বগুড়া আলু বিক্রি হচ্ছে ৩৬০ থেকে ৩৮০ টাকা। অন্যদিকে কাটিলাল, স্টাডিসসহ অন্যান্য আলু বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৩০ টাকা মণ। উপজেলার ডাবর গ্রামের আলুচাষি মানিক জানান, তিনি এবার তিন একর জমিতে আলু আবাদ করেছেন। আলুর উত্পাদন হয়েছে ভালোই, কিন্তু বাজারে দাম কম থাকায় লাভ হচ্ছে না। অন্যদিকে পাহাড়পুর গ্রামের আলুচাষি অনিল কুমার জানান, বর্তমানে বাজারে দাম কম থাকায় আলু আবাদ করে লোকসান গুনতে হচ্ছে এবং তাদের উত্পাদন খরচই উঠছে না।

কাহারোল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু জাফর মো. সাদেক বলেন, চলতি মৌসুমে উপজেলায় ২ হাজার ২৩৯ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর আলুর দাম বেশি পাওয়ায় কৃষকরা লক্ষ্যমাত্রা অতিক্রম করে ২ হাজার ৩৭৮ হেক্টর জমিতে আলু চাষ করেছে। ফলনও ভালো হয়েছে। তবে বর্তমানে বাজারে দাম একটু কম হলেও কিছুদিন রাখলে বেশি পাওয়া যাবে। তাই কৃষকদের জমি থেকে আলু উঠিয়ে বাড়িতে রাখার পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –