• শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৮ সফর ১৪৪৩

সর্বশেষ:
১ কোটি ৪২ লাখ মানুষ দ্বিতীয় ডোজের আওতায় বঙ্গবন্ধু ছিলেন একজন খাঁটি পরিবেশ ও প্রকৃতিপ্রেমিক- পরিবেশমন্ত্রী `ঘরে ঘরে ডিজিটাল বাংলাদেশের সুফল পৌঁছে গেছে` মার্চ-এপ্রিলের মধ্যে ২৪ কোটি ডোজ ভ্যাকসিন পাব: পররাষ্ট্রমন্ত্রী `স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উৎসব পালিত হবে তৃণমূল পর্যন্ত`

কাহারোলে ৬টি ইউনিয়নে এবার কলার বাম্পার ফলন 

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২১  

দিনাজপুর জেলার কাহারোল উপজেলার ৬টি ইউনিয়নে এবার কলার বাম্পার ফলন হয়েছে। দামও বেশি পেয়ে খুশি কলা চাষিরা। গতকাল কাহারোল উপজেলার বিভিন্ন এলাকায় দেখা গেছে কলা ব্যবসায়ীরা ক্ষেত হতে কলা ক্রয় করে রাজধানীসহ বিভিন্ন জেলায় কলা বিক্রি করছে।

কাহারোল কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলায় ৩শ হেক্টর জমিতে কলা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আবাদ হয়েছে ৩শ ২০ হেক্টর জমিতে। বর্তমানে বাজারে কলার চাহিদা বেশি ও দামও গতবারের তুলনায় অনেক বেশি। বর্তমানে কলার দাম বেশি থাকায় এবারও বেশি জমিতে কলা আবাদে সম্ভাবনা রয়েছে বলে কৃষি বিভাগ মনে করছে।

কাহারোল উপজেলার নয়াবাদ গ্রামের কলা চাষি ধীরেন চন্দ্র রায় জানান, তিনি এবার ১ একর জমিতে কলা চাষ করেছিলেন উৎপাদন খরচ বাদ দিয়ে ১ লক্ষ ৩০ হাজার টাকা লাভ হয়েছে। আগামীতে তিনি আরও বেশি জমিতে কলা চাষ করবেন বলে মনে করছেন। একই গ্রামের কলা চাষি সুধীর চন্দ্র রায় জানান, বর্তমান বাজারে কলার দাম বেশি থাকায় কলা চাষ করে দাম বেশি পাওয়া যাচ্ছে। এতে করে অন্যান্য ফসলের তুলনায় আবাদ করে লাভের মুখ দেখা যাচ্ছে।

কাহারোল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু জাফর মো. সাদেক জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবার কলার বাম্পার ফলন হয়েছে। বাজারে কলার দাম বেশি থাকায় এবার কলাচাষিরা লাভের মুখ বেশি দেখছেন। কলা চাষিদের সকল পরামর্শ ও সার্বিক সহযোগিতা করে যাচ্ছেন কৃষি বিভাগ। কৃষি বিভাগের উপসহকারী কৃষি কর্মকর্তাগণ মাঠপর্যায়ে কৃষকদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ করে যাচ্ছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –