ব্রেকিং:
দিনাজপুরে গত ২৪ ঘণ্টায় ৫ জন ব্যক্তি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৬৫৯ জনে। সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ। রংপুরের লালবাগের একটি ছাত্রীনিবাসে এক শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার।
  • সোমবার   ২৫ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১২ ১৪২৭

  • || ১১ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
অনুমোদন পেল দেশে উদ্ভাবিত প্রথম পিসিআর টেস্ট কিট দারিদ্র্যের হার বেড়ে ৪২ শতাংশ হওয়ার তথ্য সঠিক নয় বিরামপুর সীমান্তে আটক মহিষ নিলামে বিক্রি পেট্রলপাম্পে পরিমাপে কম, ছদ্মবেশে ধরলেন ম্যাজিস্ট্রেট বাংলাদেশের মানুষের জন্য এটি সবচেয়ে বড় উৎসব- প্রধানমন্ত্রী

ছোট পাপের বড় ক্ষতি

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২১  

আয়েশা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘হে আয়েশা, ক্ষুদ্র ক্ষুদ্র গুনাহ থেকেও সাবধান হও। কেননা সেগুলোর জন্যও আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে।’ (সুনানে ইবনে মাজাহ, হাদিস : ৪২৪৩)

আলোচ্য হাদিসে মহানবী (সা.) মুমিনদের ছোট ছোট গুনাহের ব্যাপারে সতর্ক করেছেন।

কেননা মানুষ সাধারণত ছোট ছোট গুনাহের ব্যাপারে উদাসীন হয় এবং তা ধীরে ধীরে মানুষকে অপরাধপ্রবণ করে তোলে। আর একসময় সে বড় পাপে জড়িয়ে পড়ে এবং ইহকাল ও পরকালে লজ্জিত হয়।

ছোট ছোট পাপ কী?

হাদিসে ব্যবহৃত ‘মুহাক্কারাত’ শব্দের ব্যাখ্যায় হাদিসবিশারদরা বলেছেন, এমন পাপ, যার প্রতি মানুষ ভ্রুক্ষেপ করে না। ইমাম মুনাভি (রহ.) বলেন, ‘মুহাক্কারাত হলো ছোট ছোট পাপ। মহানবী (সা.) তা থেকে বিরত থাকতে বলেছেন। কারণ তা বড় বড় পাপের পথে মানুষকে পরিচালিত করে। যেমন ছোট আনুগত্যগুলো মানুষকে বড় বড় আনুগত্যের জন্য প্রস্তুত করে।’ (ফায়জুল কাদির : ৩/১৬৪)

সাহাবিদের চোখে ছোট পাপ

সাহাবিরা কোনো পাপকেই ছোট মনে করতেন না; বরং তারা ছোট-বড় সব পাপের ব্যাপারে সাবধান থাকতেন এবং তা পরিহার করতেন। আনাস (রা.) বলেন, ‘তোমরা এমন সব কাজ করে থাকো যা তোমাদের দৃষ্টিতে চুল থেকেও চিকন। কিন্তু নবী (সা.)-এর সময়ে আমরা এগুলোকে ধ্বংসকারী মনে করতাম।’ (সহিহ বুখারি, হাদিস :  ৬৪৯২)

শয়তানের হাতিয়ার ছোট পাপ

ছোট পাপ শয়তানের হাতিয়ার। ছোট ছোট পাপের মাধ্যমে শয়তান মানুষকে বিভ্রান্ত করে। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘শয়তান পৃথিবীতে আল্লাহর ইবাদতের ব্যাপারে হতাশ হয়ে গেছে। কিন্তু সে ছোট পাপের ব্যাপারে তোমাদের ওপর সন্তুষ্ট।’ (কানজুল উম্মাল, হাদিস : ৩৫১৪১)

হাদিসবিশারদরা বলেন, ছোট পাপের ব্যাপারে শয়তান সন্তুষ্ট হওয়ার কারণ হলো মানুষ ছোট পাপের প্রতি উদাসীন এবং এ বিষয়ে তারা বেপরোয়া হয়ে থাকে।

ছোট পাপ যেভাবে মানুষকে ধ্বংস করে

ছোট ছোট অপরাধ ও পাপ মানুষের ভেতরকার ভালো বৈশিষ্ট্য ও গুণাবলি ক্রমেই নষ্ট করে ফেলে, মানুষকে ঈমান ও ইসলামশূন্য করে ফেলে। রাসুলুল্লাহ (সা.) বিষয়টিকে এভাবে তুলে ধরেছেন, ‘তোমরা ছোট ছোট পাপ থেকে বেঁচে থাকো। কেননা ছোট পাপের দৃষ্টান্ত হলো—কোনো সম্প্রদায় উপত্যকার পাদদেশে উপনীত হলো। অতঃপর ছোট ছোট জ্বালানি একত্র করে রুটি তৈরি করে। নিশ্চয়ই ছোট ছোট পাপ যখন কাউকে পেয়ে বসে তখন তা তাকে ধ্বংস করে ছাড়ে।’ (মুসনাদে আহমদ : ৫/৩৩১)

ছোট পাপের বড় ক্ষতি

ইমাম গাজালি (রহ.) বলেন, ‘মানুষের দৃষ্টি যেসব পাপ ছোট তা অন্য পাপের প্রতি উদ্বুদ্ধ করে। এমনকি একসময় ব্যক্তি মৃত্যুর সময় ঈমান হারিয়ে চির হতভাগ্যে পরিণত হয়।’ (ইহদাউদ দিবাজা : ৫/৫৬৮)

ছোট পাপের জন্য জবাবদিহি করতে হবে

পাপ যত ছোটই হোক না কেন, তার জন্য পরকালে মহান আল্লাহর দরবারে জবাবদিহি করতে হবে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘এবং উপস্থিত করা হবে আমলনামা এবং তাতে যা লেখা থাকবে তার কারণে আপনি অপরাধীদের আতঙ্কগ্রস্ত হয়ে পড়তে দেখবেন। তারা বলবে, হায়, দুর্ভাগ্য! এটি কেমন কিতাব যাতে ছোট-বড় কোনো কিছুই বাদ যায়নি; বরং সব কিছুর হিসাব তাতে রয়েছে। তারা তাদের কৃতকর্ম উপস্থিত পাবে এবং আপনার প্রতিপালক কারো প্রতি অবিচার করবেন না।’ (সুরা : কাহাফ, আয়াত : ৪৯)

অন্য আয়াতে ইরশাদ হয়েছে, ‘কেউ অণু পরিমাণ ভালো কাজ করলে সে তা দেখবে এবং কেউ অণু পরিমাণ মন্দ কাজ করলে সে তাও দেখবে।’ (সুরা ঝিলঝাল, আয়াত : ৭-৮)

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –