ব্রেকিং:
রংপুরের নবীগঞ্জ এলাকায় বাসচাপায় অটোরিকশার চারযাত্রী নিহত হয়েছেন। রোববার সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে।
  • রোববার   ২৩ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১০ ১৪২৮

  • || ১৮ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
অপরাধ দমনে নিরলসভাবে কাজ করে চলেছে পুলিশ: প্রধানমন্ত্রী সততা ও নিষ্ঠার সাথে জনগণের সেবা নিশ্চিত করুন: রাষ্ট্রপতি আগামী ৫ বছরে বিশ্বের ৫০টি দেশে ডিজিটাল যন্ত্র রফতানি হবে দেশে শিল্পায়ন বাড়ানোর চেষ্টা চলছে: শিল্পমন্ত্রী কুড়িগ্রাম সদরে সোনালী ব্যাংক শাখার কর্মকর্তার মৃত্যু

টিকা না নেয়াদের জন্য বিপজ্জনক ওমিক্রন

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২২  

করোনার (কোভিড-১৯) ডেল্টার চেয়ে ওমিক্রনের ভয়াবহতা কম হলেও টিকাহীনদের জন্য তা এখনো বিপজ্জনক বলে হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

স্থানীয় সময় বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ ব্রিফিংয়ে ডব্লিউএইচও’র মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি বলেন, এই ভাইরাসকে আমরা মুক্তভাবে চলার সুযোগ দিতে পারি না, যখন বিশেষ করে এখনো বিশ্বের অনেক মানুষ টিকা পায়নি।

ডব্লিউএইচও প্রধান বলেন, ৯০টির বেশি দেশ এখনো তাদের জনসংখ্যার ৪০ শতাংশকে টিকাদানের লক্ষ্য পূরণ করতে পারেনি। আফ্রিকার ৮৫ শতাংশের বেশি মানুষ এখনো এক ডোজ টিকাও পায়নি।

তিনি জানান, কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে বিশ্বের বিভিন্ন স্থানে এখন যারা হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাদের বেশিরভাগই টিকা না পাওয়া রোগী।

এদিকে মঙ্গলবার সাপ্তাহিক প্রতিবেদনে ডব্লিউএইচও জানায়, ৯ জানুয়ারি থেকে পরের সপ্তাহে শনাক্ত রোগীর সংখ্যা আগের সপ্তাহের চেয়ে ৫৫ শতাংশ বা দেড় কোটি বেড়েছে, যা এখন পর্যন্ত এক সপ্তাহে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড।

গেব্রিয়েসুস বলেন, সংক্রমণের এই ব্যাপক বৃদ্ধি ওমিক্রনের মাধ্যমে হচ্ছে, যেটা ধারাবাহিকভাবে প্রায় সব দেশেই ডেল্টা ধরনের জায়গাটি নিয়ে নিচ্ছে।

এছাড়া সংক্রমণ কমিয়ে আনা সম্ভব না হলে ভবিষ্যতে ওমিক্রনের চেয়েও সংক্রামক এবং ভয়াবহ নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব হওয়ার আশঙ্কার কথা জানিয়েছেন তিনি।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –