ব্রেকিং:
নারীর ক্ষমতায়নে দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে: ডেপুটি স্পিকার অর্থনৈতিক কূটনীতির প্রতি বিশেষ গুরুত্ব প্রধানমন্ত্রীর অর্থনৈতিক কূটনীতির প্রতি বিশেষ গুরুত্ব প্রধানমন্ত্রীর কুড়িগ্রামে নদী ভাঙ্গন এলাকা পরিদর্শন করলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী লালমনিরহাটে দরিদ্রদের চোখের চিকিৎসায় এগিয়ে এলেন মন্ত্রীপুত্র নীলফামারীতে ইমামদের নিয়ে পাঁচদিন ব্যাপী রিফ্রেসার্স প্রশিক্ষণ
  • শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১০ ১৪২৭

  • || ০৮ সফর ১৪৪২

সর্বশেষ:
জাতিসংঘে বাংলা: সেই ঐতিহাসিক দিন আজ পৃথিবীকে রক্ষায় জাতিসংঘে পাঁচ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর নিরাপদ নৌপথ নিশ্চিতে সমন্বিতভাবে কাজ করার আহ্বান নৌপ্রতিমন্ত্রীর আমরা চাই মেধা নির্ভর ডিজিটাল অর্থনীতির দেশ- নীলফামারীতে পলক সৈয়দপুরে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার
২০

ঠাণ্ডা পানি পান: ডেকে আনতে পারে ভয়াবহ বিপদ

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২০  

বাইরে প্রচণ্ড দাবদাহে পুড়ছে সবাই! এই সময় এমন কিছু খাবার খাওয়া উচিত যা হালকা এবং সহজে হজম হয়। এই সময় কখনোই শরীরকে পানিশূন্য কিংবা ডিহাইড্রেশন করা উচিত নয়। 

বেশিরভাগ মানুষই রোদ থেকে বাড়ি ফিরেই ফ্রিজের পানি খান কিন্তু এটি স্বাস্থ্যের পক্ষে একেবারেই ভালো না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন সূর্যের তাপে অনেকক্ষণ থাকার পর সঙ্গে সঙ্গেই পানি খেলে শরীরের মধ্যে শুষ্কতা দেখা দেয়, সেই সঙ্গে গলার সমস্যা এবং হজমের সমস্যাও হতে পারে।

আবার অনেকেই আছেন সারা বছরই ঠাণ্ডা পানি পান করে থাকেন। তবে আপনি জানেন কি? এই ঠাণ্ডা পানি পান করার অভ্যাস ডেকে আনতে পারে ভয়াবহ বিপদ। এবার জেনে নিন মাত্রাতিরিক্ত ঠাণ্ডা পানি পান করলে যেসব ভয়াবহ বিপদ হতে পারে-

> খাবার খাওয়ার পরে ঠাণ্ডা পানি খাবেন না। এতে শ্বাসনালিতে অতিরিক্ত পরিমাণে শ্লেষ্মার আস্তরণ তৈরি হয়। যা থেকে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

> ঠাণ্ডা পানি পান করলে রক্তনালি সংকুচিত হয়ে পড়ে ও স্বাভাবিক পরিপাক ক্রিয়াও বাধাপ্রাপ্ত হয়। ফলে হজমের মারাত্মক সমস্যা হতে পারে। বিশেষজ্ঞদের মতে, ওয়ার্কআউটের পর ঠাণ্ডা পানির পরিবর্তে কুসুম গরম পানি পান করলে বেশি উপকার পাওয়া যাবে।

> শরীরচর্চা করার পর ঠাণ্ডা পানি একেবারেই পান করা যাবে না। কারণ ঘণ্টাখানেক শরীরচর্চা করার পর শরীরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটা বেড়ে যায়। এ সময় ঠাণ্ডা পানি পান করলে হজমের নানা সমস্যা দেখা দিতে পারে।

> দন্ত চিকিৎসক ও বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ঠাণ্ডা পানি পান করলে দাঁতের ভেগাস স্নায়ুর ওপর ক্ষতিকর প্রভাব পড়ে। ফলে আমাদের হৃদযন্ত্রের গতি অনেকটা কমে যেতে পারে।

তাই ঠাণ্ডা পানি পানের অভ্যাস থাকলে ত্যাগ করুন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর