ব্রেকিং:
করোনায় আক্রান্ত হয়ে রংপুর বিভাগের কুড়িগ্রামে আরো একজনের মৃত্যু। রংপুর নগরীতে করোনা সংক্রমণ ঠেকাতে জীবাণুনাশক স্প্রে করছে সিটি কর্পোরেশন।
  • বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ২ ১৪২৮

  • || ০২ রমজান ১৪৪২

সর্বশেষ:
রংপুর নগরীর শাপলা চত্বর এলাকায় র‌্যাব-১৩ এর উদ্যোগে করোনা সংক্রমণ রোধে জনসচেতনতামূলক প্রচারণা চলছে। করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় সারাদেশে দ্বিতীয় দিনের মতো সর্বাত্মক লকডাউন চলছে। প্রবাসী কর্মীদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করছে সরকার বসুন্ধরার হাসপাতাল ‘উধাও’ হয়নি, বণ্টন হয়েছে- স্বাস্থ্যের ডিজি রংপুরসহ দেশের তিন বিভাগ ও দুই জেলার একাধিক স্থানে কালবৈশাখী ঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সর্বাত্মক লকডাউনের দ্বিতীয় দিনেও রংপুরে রাস্তার মোড়ে মোড়ে বসেছে পুলিশের চেকপোস্ট।

তারেকপন্থীদের দাপটে নিষ্ক্রিয় খালেদাপন্থী নেতারা

প্রকাশিত: ৪ মার্চ ২০২১  

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানপন্থী নেতাদের দাপটে কোণঠাসা এবং অপদস্থ হওয়া খালেদা জিয়াপন্থী নেতারা রাজনীতিতে নিষ্ক্রিয় হয়ে পড়েছেন। দলের ত্যাগী ও সিনিয়র নেতাদের এ নিষ্ক্রিয়তা বিএনপির জন্য অশনি সংকেত।

দলীয় সূত্রে জানা গেছে, খালেদা জিয়াপন্থী হওয়ায় বিএনপির অনেক সিনিয়র, মেধাবী, ত্যাগী ও চৌকষ নেতাকে নিষ্ক্রিয় করে রাখা হয়েছে। তাদের কোনো সভায় ডাকা হয় না। এমনকি দলের গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও তাদের সঙ্গে আলাপ-আলোচনা করা হয় না। এর ফলে দিনে দিনে তারা রাজনীতির প্রতি আগ্রহ হারিয়ে ফেলছেন। এমনকি সিনিয়র নেতাদের অবমূল্যায়নে বিএনপিতে বিভক্তিও বাড়ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক সময়ের প্রভাবশালী নেতা বলেন, দলের রাজনীতিতে সিনিয়রদের কোনো মূল্যায়ন নেই। এ দলের মধ্যে চেইন অব কমান্ড অবশিষ্ট নেই।

তিনি আরো বলেন, বিএনপিতে এখনো অনেক নেতা রয়েছেন যারা জিয়াউর রহমানের সময় রাজনীতি করেছেন। পরে তারা খালেদা জিয়ারও আস্থাভাজন হয়েছেন। কিন্তু তারেক রহমান নেতৃত্বে আসার পর সেই ত্যাগী নেতারা আজ নিষ্ক্রিয় হতে বাধ্য হয়েছেন। তারেক রহমানের স্বেচ্ছাচারী একক নেতৃত্ব, কর্তৃত্ব এবং সিদ্ধান্ত মানতে নারাজ খালেদাপন্থী নেতারা। এ কারণে তাদের নিষ্ক্রিয় করে রাখা হয়েছে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বিএনপি সাংগঠনিকভাবে এখন অনেক দুর্বল। তারেক রহমানের কারণে দলের অনেক মেধাবী ও চৌকষ নেতা নিষ্ক্রিয় হয়ে পড়েছেন। সিনিয়র এসব নেতাদের নিষ্ক্রিয়তা বিএনপি ধ্বংসের জন্য অশনি সংকেত।

তারা আরো বলেন, লন্ডনে বসে দলের হালচাল এবং দেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করা যায় না। গুরুত্বপূর্ণ সময়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতে হয়। এসব ব্যর্থতার জন্য বিএনপি দিনে দিনে জনবিচ্ছিন্ন দলে পরিণত হয়েছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –