• বুধবার   ২৩ জুন ২০২১ ||

  • আষাঢ় ৯ ১৪২৮

  • || ১২ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
আজ ২৩ জুন এ দেশের বৃহত্তম ও প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী।

দিনাজপুরের ঐতিহ্যবাহী সুখ সাগরের টিলা কেটে রাস্তা নির্মাণ!

প্রকাশিত: ৭ জুন ২০২১  

দিনাজপুরের প্রাকৃতিক সৌন্দর্য্যময় সুখ সাগর পাড়ের টিলা কেটে তৈরী করা হয়েছে বাণিজ্যিক প্লটের রাস্তা। পাশাপাশি প্লটের আরেকটি রাস্তা তৈরীর জন্য বন্ধ করে দেয়া হয়েছে সুখ সাগর সংলগ্ন পানি প্রবাহের খাল। রাস্তা তৈরীর জন্য মাটি ভরাট করে পানি প্রবাহের পথটি বন্ধ করে দেয়ায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে হাজার হাজার একর ফসলি জমির। সরকাররি সম্পত্তি দখল ও পানি প্রবাহের পথ বন্ধ করে রাস্তা নির্মাণকারী ওই প্লট বিক্রেতা প্রভাবশালী হওয়ায় ভয়ে মুখ খুলতে পারছে না জলাবদ্ধতার শিকার ক্ষতিগ্রস্ত জমির মালিকরা। 

খোঁজ নিয়ে জানা যায়, আজিজুল ইকবাল চৌধুরী, দিনাজপুর জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আজিজুল ইমাম চৌধুরীর ছেলে। তাঁর বাবার রাজনৈতিক সম্পৃক্ততার প্রভাব খাটিয়ে তিনি তাঁর স্ত্রীর নামে দিনাজপুর সদর উপজেলার সুখসাগর দক্ষিন দিকের এলাকায় প্রায় এক বছর আগে দিনাজপুর মৌজায় ৪০ হাজার টাকা শতক দরে ৩ একর ৭৭ শতক ফসলী জমি বায়নানামা করেন।

জমি বিক্রেতা ডাঃ তোফাজ্জল আলিম জানান, ৪০ হাজার শতক দরে তিনি ৩ একর ৭৭ শতক ফসলি জমি বায়না নামা করেছেন আজিজুল ইকবাল চৌধুরীর স্ত্রীর সাথে। বিক্রি সম্পাদন না হওয়া সত্ত্বেও এবং অবশিষ্ট ১১ শতক জমি ১৫ ফুট লম্বা পানি নিস্কাশনের জন্য বিক্রি বা বায়না করা হয়নি। অথচ সেই ১১ শতক জমিতেও মাটি ভরাট করে ফেলা হয়েছে। এতে পানি নিস্কাশনের পথ বন্ধ হয়ে যাওয়ায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে জানান তিনি।

স্থানীয়রা জানান, প্রাকৃতিক সৌন্দর্য্যময় সুখ সাগরের টিলা কেটে রাস্তা তৈরী করায় একদিকে সৌন্দর্য্য হারাচ্ছে ঐতিহ্যবাহী এই সুখ সাগরটি। অন্যদিকে প্লট বিক্রির সুবিধার্থে এবং প্লট ক্রেতাদের আকৃষ্ট করতে দখল করা হচ্ছে সরকারি সম্পত্তি। আর এই প্লট বিক্রেতা প্রভাবশালী হওয়ায় ভয়ে মুখ খুলছে না কেউ।

প্লট বিক্রেতা আজিজুল ইকবাল চৌধুরী টিলা কাটার বিষয়টি অস্বীকার করে জানান, পূর্ব থেকেই এখানে রেকর্ডিয় রাস্তা আছে। কিন্তু স্থানীয়রা জানান, এখানে কখনই রাস্তা ছিলো না এবং ব্রিটিশ কিংবা বিএস রেকর্ডেও এখানে কোন রাস্তা নেই।

এ ব্যাপারে দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকির-এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি আমার জানা ছিল না। এরপরও তদন্ত করে সত্যতা পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –