• শনিবার ২৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলকদ ১৪৪৫

দিনাজপুরের ৬টি গ্রামকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩  

“আমার গ্রাম, আমার দায়িত্ব- শিশুর জীবন হোক বাল্য বিয়ে মুক্ত” এই প্রকল্পের আওতায় ‘আমিই পারি বাল্যবিবাহ প্রতিরোধ করতে’ প্রচারাভিযানের অংশ হিসেবে সোমবার দিনাজপুরের বীরগঞ্জের ৪টি গ্রাম এবং ঘোড়াঘাটের ২টি গ্রামকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করা হয়েছে।

বীরগঞ্জ উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সার্বিক সহযোগিতায় বীরগঞ্জ উপজেলার সুজালপুর ইউপির মানকিরা, নিজপাড়া ইউপির দারিয়াপুর, মোহনপুর ইউপির মাটিয়াকুড়া ও পাল্টাপুর ইউপির পিকপাড়া গ্রামকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা উৎসব উদযাপন করা হয়েছে। 
সোমবার ওয়ার্ল্ড ভিশনের আয়োজনে ও উপজেলা প্রশাসন এবং উপজেলা পরিষদের সহযোগিতায় শালবন মিলনায়তনে বাল্যবিবাহ মুক্ত গ্রাম ঘোষনা উৎসব উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বীরগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম। 

উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফজলে এলাহীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বীরগঞ্জ থানার ওসি মোঃ আব্দুর রাজ্জাক, সুজালপুর ইউপি চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম, পাল্টাপুর ইউপি চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম, নিজপাড়া ইউপি চেয়ারম্যান মোঃ আনিসুর রহমান, মোহনপুর ইউপি চেয়ারম্যান মোঃ শাহিনুর রহমান চৌধুরী ও ওয়ার্ল্ড ভিশন সিনিয়র ম্যানেজার লোটাস চিসিম প্রমুখ। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বীরগঞ্জ এরিয়া ম্যানেজার রবার্ট কমল সরকার বাল্যবিবাহ বন্ধে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

অপরদিকে, দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার সিংড়া ইউপির ঋষিঘাট ও চাঁদপাড়া গ্রামকে বাল্য বিবাহমুক্ত গ্রাম ঘোষণা করেন ইউপি চেয়ারম্যান সাজ্জাত হোসেন। এসময় অনুষ্ঠানে ঋষিঘাট ও চাঁদপাড়া গ্রামের দেড় শতাধিক অভিভাবক তাদের ছেলে মেয়েদের বাল্য বিবাহ দিবেন না বলে অঙ্গীকার করেন।

সোমবার ঋষিঘাট মেলর চড়া গ্রামে এ উপলক্ষে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ঘোড়াঘাট এপি সহযোগিতায় ও বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি ইয়ুথ ভিজিলেন্ট টিম, শিশু ফোরাম ও গ্রাম উন্নয়ন কমিটি আয়োজনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন ঋষিঘাট গ্রাম উন্নয়ন কমিটি সভাপতি যোতিশ চন্দ্র। বক্তব্য রাখেন ইউপি সদস্য গোলম রব্বানী, চাঁদ পাড়া গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি বীরেন চন্দ্র, ঘোড়াঘাট এপির ম্যানেজার রোলান্ড গমেজ, প্রোগ্রাম অফিসার মারিও মার্ডী প্রমুখ। 

এরআগে উক্ত গ্রামগুলিতে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বাল্যবিবাহ প্রতিরোধ সম্পর্কে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধি, পথ নাটক, প্রমিলা ফুটবল ম্যাচ, উঠান বৈঠক ও বাল্যবিবাহের ঝুঁকিতে থাকা কিশোর-কিশোরীদের নিয়ে বিভিন্নভাবে কাজ করেছেন। তাদের কার্যক্রমের ফলে বিগত দুই বছর ধরে গ্রামগুলিতে কোন বাল্যবিবাহ সংগঠিত হয়নি।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –