• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

দিনাজপুরে বার্ষিক গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৩  

 
দিনাজপুর জেলার কোতোয়ালি থানাধীন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট দিনাজপুর এর সেমিনার কক্ষে উক্ত প্রতিষ্ঠানের আয়োজনে ড.গোলাম ফারুক মহাপরিচালক, বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট দিনাজপুর এর সভাপতিিত্বে বিডাব্লিউএমআরআই চলমান কার্যক্রম পরিদর্শন এবং বার্ষিক গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা-২০২৩ এর শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার সকাল সাড়ে নয়টায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি, মাননীয় মন্ত্রী, কৃষি মন্ত্রণালয়।

এসময় আরো উপস্থিত ছিলেন জনাব খালিদ মাহমুদ চৌধুরী এমপি, দিনাজপুর-২ ও মাননীয় প্রতিমন্ত্রী, নৌপরিবহন মন্ত্রণালয়। জনাব ইকবালুর রহিম এমপি দিনাজপুর-৩ ও মাননীয় হুইপ, বাংলাদেশ জাতীয় সংসদ। 
মনোরঞ্জন শীল গোপাল, মাননীয় সংসদ সদস্য, দিনাজপুর -০১। মোঃ আলতাফুজ্জামান মিতা, সাধারণ সম্পাদক জেলা আওয়ামীলীগ দিনাজপুর। ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল। রবীন্দ্রশ্রী বড়ুয়া, অতিরিক্ত সচিব, কৃষি মন্ত্রণালয়সহ রংপুর বিভাগের কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন সকল কর্মকর্তা ও দিনাজপুর জেলা আওয়ামী লীগের নেতা কর্মীগণ।

উল্লেখ্য, মাননীয় মন্ত্রী বাংলাদেশ গম ও ভুট্টো গবেষণা ইনস্টিটিউটে কেন্দ্রীয় গবেষণা কমপ্লেক্স, এবং গ্রীন হাউজে গমের ব্লাস্ট রোগ প্রতিরোধী জাত ও মুজিব কর্নার উদ্বোধন করেন। উদ্বোধন শেষে বিডাব্লিউএমআরআই এর চলমান কার্যক্রম পরিদর্শন এবং বিভিন্ন গবেষণাগার পরিদর্শন করেন। বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট দিনাজপুরের মহাপরিচালক বলেন সম্প্রতি ইউক্রেনের যুদ্ধের কারণে বাংলাদেশ গম ও ভুট্টার দাম বৃদ্ধি পেয়েছে। কারণ আমাদের উৎপাদন করার সক্ষমতা আছে তবে জনবল স্বল্পতা এবং ভূমির স্বল্পতার কারণে আমাদের প্রয়োজনের তুলনায় গম ও ভুট্টা চাষ চাহিদা অনুযায়ী উৎপাদন করতে সম্ভাব হচ্ছে না।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –