ব্রেকিং:
রংপুরের নবীগঞ্জ এলাকায় বাসচাপায় অটোরিকশার চারযাত্রী নিহত হয়েছেন। রোববার সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে।
  • রোববার   ২৩ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১০ ১৪২৮

  • || ১৮ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
অপরাধ দমনে নিরলসভাবে কাজ করে চলেছে পুলিশ: প্রধানমন্ত্রী সততা ও নিষ্ঠার সাথে জনগণের সেবা নিশ্চিত করুন: রাষ্ট্রপতি আগামী ৫ বছরে বিশ্বের ৫০টি দেশে ডিজিটাল যন্ত্র রফতানি হবে দেশে শিল্পায়ন বাড়ানোর চেষ্টা চলছে: শিল্পমন্ত্রী কুড়িগ্রাম সদরে সোনালী ব্যাংক শাখার কর্মকর্তার মৃত্যু

দিনাজপুরে বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই 

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২২  

“শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় জেলা পর্যায়ে বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে প্রাথমিক বিদ্যালয়ের বই বিতরণ কর্মসূচীর উদ্বোধন করলেন দিনাজপুরের জেলা প্রশাসক।

বই বিতরণ কর্মসূচীতে দিনাজপুর পৌর এলাকার ৫টি বিদ্যালয় (উত্তর বালুবাড়ী সঃপ্রাঃবি, উপশহর সঃপ্রাঃবি, পুলিশ লাইন সঃপ্রাঃবি, ঈদগাহ সঃপ্রাঃবি, পশ্চিম বালুয়াডাঙ্গা সঃপ্রাঃবি) শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন প্রধান অতিথি।

দিনাজপুরের ১৩টি উপজেলায় প্রাক-প্রাথমিক শ্রেণি হতে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট শিক্ষার্থীর সংখ্যা ৪লাখ ৯২ হাজার ১৩৯ জন। এবার দিনাজপুরে প্রাথমিক বিদ্যালয়ের জন্য মোট বই বরাদ্দ হয়েছে ২১লাখ ৯হাজার ৮৭সেট। ৬২৩টি কেজি স্কুল ও কিন্ডার গার্টেন, ১৮৭০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ মোট ২ হাজার ৭৬৭টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

শনিবার সকাল ১১টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ দিনাজপুর আয়োজিত বই বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ সানিউল ফেরদৌস এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার মর্তুজা আল মুঈদ। স্বাগত বক্তব্য রাখেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার স্বপন কুমার রায় চৌধুরী।

মুক্ত আলোচনায় অংশ নেন পুলিশ লাইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর-এ-আলম সিদ্দিকী, উপশহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খন্দকার ফারহানা আফরোজ, পশ্চিম বালুয়াডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুখসানা চৌধুরী প্রমুখ।

এদিকে, শনিবার দিনাজপুর মহারাজা গিরিজানাথ উচ্চবিদ্যালয় প্রাঙ্গনে দিনাজপুর মহারাজা গিরিজানাথ উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা ও ২০২২ শিক্ষাবর্ষের নতুন বই বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দিনাজপুর শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ হারুনুর রশিদ বলেন, ভাল মানুষ হতে হলে বেশি বেশি করে বই বড় পড়তে হবে। নিয়মিত বিষয়ের বই ছাড়াও জ্ঞাণ অর্জনে সাহিত্যিক, কবি ও গবেষকদের বই পড়লে প্রতিভা বিকাশ সহজ হয়ে পড়বে। বঙ্গবন্ধু ও স্বাধীনতার অতিত ইতিহাস জানতে হলে বঙ্গবন্ধু ও স্বাধীনতার উপর বই পড়তে হবে। তবেই বঙ্গবন্ধু ও স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে পারবে তরুন প্রজন্ম।

অপরদিকে, শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণের উৎসবকে সামনে রেখে ইসলামিক ফাউন্ডেশন দিনাজপুর জেলা কার্যালয় পরিচালিত মাতাসাগর মসজিদ ভিত্তিক শিশু ও গনশিক্ষা কেন্দ্রর শিক্ষার্থীদের মাঝে নতুন বছরের নতুন বই বিতরণ উদ্বোধন করেন প্রধান অতিথি ইসমলামিক ফাউন্ডেশন দিনাজপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান প্রমুখ।

বই বিতরণ করতে গিয়ে প্রধান অতিথি উপ-পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, প্রধানমন্ত্রী যা বলেন তা বাস্তবে বাস্তবায়ন করেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –