• শনিবার   ২৪ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ৯ ১৪২৮

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
গণসংগীতে ফকির আলমগীরের ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে- প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য হাড়িভাঙা আম উপহার পাঠালেন শেখ হাসিনা দেশে করোনা টিকা নেওয়ার বয়সসীমা ১৮ হবে- স্বাস্থ্যের ডিজি করোনার মধ্যেও বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধার হচ্ছে- এডিবি সীমিত পরিসরে ৫ আগস্ট পর্যন্ত চলবে উচ্চ আদালত

‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ দ্রুত সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে’

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২০  

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও গতিশীল নেতৃত্বের কারণে দেশ দ্রুত সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। তার নেতৃত্বে গত ১১ বছর ধরে বাংলাদেশ গড়ে সাত শতাংশ প্রবৃদ্ধি নিয়ে বিশ্বের শীর্ষ প্রবৃদ্ধির দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। অর্থনৈতিক কূটনীতির সফলতার কারণেই এই অর্জন সম্ভব হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর অনুসৃত- সবার সঙ্গে বন্ধুত্ব, এই পররাষ্ট্র নীতিতে পথ চলছে বাংলাদেশ। সবার সঙ্গে বৈরিতা পরিহার করে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রক্ষা করে কাজ করে যাচ্ছি আমরা। আমাদের লক্ষ্য বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রক্ষা করে অর্থনৈতিক কূটনীতির সুফল অর্জন করা। করোনাকালীন স্থবির সময়েও মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশে করোনা প্রতিরোধ ও চিকিৎসার মেডিকেল সরঞ্জামাদি রফতানির সুযোগ তৈরি হয়েছে। এরই মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ৮০ লাখ পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) পাঠানো হয়েছে।

গতকাল শনিবার দুপুরে নাটোরের উত্তরা গণভবন ও রাণী ভবানী রাজবাড়ি পরিদর্শন শেষে সার্কিট হাউজে স্থানীয় সংবাদকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, অর্থনৈতিক কূটনীতির সুফল পেতে পররাষ্ট্র মন্ত্রণালয় পাঁচটি পরিকল্পনা নিয়ে কাজ করছে। এর মধ্যে রয়েছে- দেশের মানবসম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা, দক্ষ জনগোষ্ঠীর জন্যে বিশ্বের নতুন নতুন দেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা, দেশের অপার সম্ভাবনাময় মানবসম্পদ ও প্রাকৃতিক সম্পদসমূহের সহজলভ্যতা বিশ্বের কাছে তুলে ধরে বিদেশি বিনিয়োগের ক্ষেত্র বৃদ্ধি করা, দেশের অর্থনীতিতে প্রবাসীদের অসামান্য অবদানকে সম্মান দিতে বিদেশে আমাদের মিশনগুলোতে পাসপোর্ট ডেলিভারিসহ প্রযুক্তি নির্ভর সেবার পরিধি দ্রুত ও সহজ করা ও মুজিববর্ষ-২০২০ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী-২০২১ কে কেন্দ্র করে বিশ্বের কাছে অপার সম্ভাবনাময় বাংলাদেশকে তুলে ধরা।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, বিশ্বের সর্বাধিক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের পাশাপাশি দারিদ্র্য বিমোচনেও বাংলাদেশ অগ্রগামী। গত ১১ বছরে দেশের দারিদ্র্যসীমা অর্ধেক হ্রাস পেয়ে ২০ শতাংশে নেমে এসেছে। আগামী পাঁচ বছরে আরো পাঁচ শতাংশ হ্রাস পাবে। পর্যায়ক্রমে দারিদ্র্যমুক্ত বাংলাদেশ উন্নয়নের পথ পরিক্রমায় ২০৪১ সালে বঙ্গবন্ধুর চির কাঙ্ক্ষিত সুখী-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত হবে।

নাটোরের ডিসি মো. শাহরিয়াজের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোর-২ আসনের এমপি মো. শফিকুল ইসলাম শিমুল, নাটোর-১ আসনের এমপি মো. শহিদুল ইসলাম ও নাটোরের এসপি লিটন কুমার সাহা।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, অতিরিক্ত সচিব মো. শামসুল হক, মো. সাব্বির আহমদ চৌধুরী ও সৈয়দ মাসুদ মাহমুদ খন্দকার, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক এফ এম বোরহান উদ্দিন, খন্দকার মো. তালহা, মো. নজরুল ইসলাম, মো. তারিকুল ইসলাম, মোহাম্মদ সারওয়ার মাহমুদ ও মেহেদী হাসান।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –