• বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৭

  • || ১৭ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
‘সরকার পার্বত্য চট্টগ্রামসহ দেশের শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর’ কুড়িগ্রামে ট্রলিচাপায় সাবেক ইউপি চেয়ারম্যান নিহত ছদ্মবেশে সরকারি অফিস থেকে দালাল ধরলেন ম্যাজিস্ট্রেট ভঙ্গুর সাংগঠনিক অবস্থার কারণে নিশ্চিহ্নের পথে বিএনপি চীনা বা ভারতীয় ঋণের ফাঁদের গল্প তথ্যভিত্তিক নয়- পররাষ্ট্রমন্ত্রী

‘প্রধানমন্ত্রী শুধু দল নিয়ে ভাবেন না, আগামীর প্রজন্ম নিয়ে ভাবেন’

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০  

বাংলাদেশের মানুষকে স্থায়ীভাবে নদীভাঙন, জলাবদ্ধতা, বন্যা থেকে মুক্ত করার জন্য পানিসম্পদ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী এবং তা বাস্তবায়নে কাজ চলছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

তিনি জানান, এবছর আমাদের ১০৬টি প্রকল্প চলমান আছে এবং আরও প্রায় ৪৫টি প্রকল্প প্রণয়নের কাজ চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু দল বা নির্বাচন নিয়ে ভাবেন না, তিনি আগামী প্রজন্ম নিয়ে ভাবেন। এজন্যই আগামীর জন্য ডেল্টা প্ল্যান ঘোষণা করেছেন। ২১০০ সালে বাংলাদেশ কেমন হবে সেটাও তিনি এই প্ল্যানের মাধ্যমে ঠিক করেছেন। এই ডেল্টা প্ল্যান বাস্তবায়নে আমাদের মন্ত্রণালয় কাজ করছে। কারণ এই প্ল্যানের সিংহভাগই পানিসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে বাস্তবায়িত হবে। নদী শাসন এবং বাংলাদেশের মানুষকে নদীভাঙন এ জলাবদ্ধতার হাত থেকে রক্ষা করার জন্য সবাই শেখ হাসিনার নির্দেশে কর্মীর মতো কাজ করে যাচ্ছি।

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার প্রসঙ্গে প্রতিমন্ত্রী আরও বলেন, নদীমাতৃক বাংলাদেশ। এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত বর্ষা আসবে, বন্যা হবে, নদীভাঙন হবে, এগুলো মোকাবিলা করেই আমাদের বসবাস করতে হয়। কারণ ভৌগলিকভাবে আমরা সর্বভাটিতে অবস্থিত। উজানে বৃষ্টি হলে, এমনকি ভারত-চীন-নেপালে বৃষ্টি হলেও তার প্রভাব বাংলাদেশ পড়ে। এবারও করোনার মধ্যেও তৃতীয়বারের মতো আমাদের বন্যা মোকাবিলা করতে হয়েছে, এছাড়াও নদীভাঙন ও ঘূর্ণঝড় আম্পানকেও মোকাবিলা করতে হয়েছে। আম্পানের সময় প্রধানমন্ত্রীর নির্দেশে জীবনের ঝুঁকি নিয়ে মাঠপর্যায়ের কর্তকর্তারা কাজ করেছেন, আমরা সেখানে গিয়েছি। এাড়াও প্রতি সপ্তাহে দুই থেকে তিনটি ক্ষতিগ্রস্ত এলাকা আমরা পরিদর্শন করি এবং এরপর যা করণীয় তা করি।

বিএনপি বড় বড় কথা বলে কিন্তু কাজের সময় কিছুই পারে না জানিয়ে মন্ত্রী বলেছেন, খালেদা জিয়া ভারত সফরে গিয়ে গঙ্গাচুক্তির কথা বলতেই ভুলে গিয়েছিলেন, কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সফলভাবে এই চুক্তি সম্পন্ন করেছেন। প্রধানমন্ত্রীর সফলতা অনেক।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –