• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

প্রাণ-এর বোরো ধান ও ভুট্টা সংগ্রহ শুরু

প্রকাশিত: ১০ মে ২০২৩  

 
দিনাজপুরের বিভিন্ন এলাকার চুক্তিবদ্ধ কৃষকদের কাছ থেকে বোরো ধান ও ভুট্টা সংগ্রহ শুরু করেছে প্রাণ-এর সহযোগী প্রতিষ্ঠান বঙ্গ মিলারস লিমিটেড। বুধবার (১০ মে) সকালে ফুলবাড়ীর রাঙ্গামাটিতে প্রাণ কারখানা প্রাঙ্গণে এ কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য (দিনাজপুর-৫) বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ও বঙ্গ মিলারস লিমিটেডের নির্বাহী পরিচালক মো. নাসের আহমেদ।

এসময় প্রাণ-এর পক্ষ থেকে চুক্তিবদ্ধ কৃষকদের মাঝে উন্নত জাতের আমন ধানের বীজ বিতরণ করা হয়। আসন্ন আমন মৌসুমের জন্য দিনাজপুরের এক হাজার ৮০০ কৃষকের মাঝে উন্নতমানের ধান বীজ বিতরণ করবে প্রাণ।

এ বিষয়ে মো. নাসের আহমেদ জানান, দিনাজপুর জেলায় চার হাজার ৫০০ চুক্তিভিত্তিক কৃষক রয়েছেন যারা প্রাণ-এর জন্য ধান, ভুট্টা ও আলু উৎপাদন করছেন। চলতি বোরো মৌসুমে দুই হাজার ২০০ একর জমি থেকে বিআর ১৬, ব্রি ধান ২৮, ২৯, ৫০, ৭৪, ৮৯, ৯০, জিরাশাইল ও কাটারি মোট ৯টি জাতের পাঁচ হাজার ২২০ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সংগ্রহ কার্যক্রম চলবে ধানের সরবরাহ থাকা পর্যন্ত। পাশাপাশি আগামী আমন মৌসুমে প্রায় ২০ মেট্রিক টন বীজ বিতরণের মাধ্যমে তিন হাজার ২৩০ একর জমিতে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও বলেন, চলতি মৌসুমে দিনাজপুরে এক হাজার ১০০ একর জমিতে প্রাণ-এর চুক্তিভিত্তিক চাষিরা ভুট্টা চাষ করেছেন। এসব জমি থেকে চার হাজার ৫০০ মেট্রিক টন ভুট্টা সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বাজারমূল্যে কৃষকদের কাছ থেকে এসব ফসল সংগ্রহ করা হচ্ছে।

প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (বিপণন) কামরুজ্জামান কামাল বলেন, কৃষিপণ্যের মানোন্নয়ন ও কৃষকদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রাণ দীর্ঘদিন ধরে কাজ করে চলছে। প্রাণ সারাবছর চুক্তিবদ্ধ কৃষকদের বীজ, সার ও অন্য কৃষি উপকরণ সরবরাহের পাশাপাশি প্রশিক্ষণের মাধ্যমে কৃষকদের উন্নতমানের ফলন পেতে সহায়তা করে আসছে। বর্তমানে প্রাণ এগ্রো বিজনেসের অধীন সারাদেশে এক লাখের অধিক চুক্তিভিত্তিক কৃষক রয়েছেন যারা প্রাণ-এর হয়ে ধান, ভুট্টা, আলু, আম, টমেটো, ডাল, কাসাভাসহ বিভিন্ন কৃষিপণ্য উৎপাদন করছেন।

অনুষ্ঠানে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ ওয়াসিকুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মাদ জাফর আরিফ চৌধুরী, উপজেলা কৃষি অফিসার রুম্মান আক্তার এবং বঙ্গ মিলারস কারখানার জেনারেল ম্যানেজার জাকারিয়া হোসেন উপস্থিত ছিলেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –