• মঙ্গলবার ২৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

  • || ১৯ জ্বিলকদ ১৪৪৫

ফুলে ফুলে ছেয়ে গেছে ফুলবাড়ী   

প্রকাশিত: ১৫ মে ২০২৪  

সড়কের দুইপাশে সারি সারি গাছে সবুজ পাতার ফাঁকে, লাল, গোলাপি, হলুদ, বেগুনি বর্ণের পরাগবিশিষ্ট ফুলের পাপড়ি সৌন্দর্যের এক মোহনীয় রূপ ধারণ করেছে।

দিনাজপুরের ফুলবাড়ী পৌর শহরে নয়নাভিরাম এসব ফুল দৃষ্টি কাড়ছে পথচারীসহ ফুল প্রেমীদের। ঋতুরাজ বসন্তকে বলা হলেও অনেকের চোখে গ্রীষ্ম হচ্ছে পুষ্প উৎসবের ঋতু। তাইতো গ্রীষ্ম ঋতুতে দেখা মেলে কৃষ্ণচূড়া, জারুল আর সোনালুসহ নানা রঙের ফুলের।

পৌরসভা সূত্রে জানা যায়, ফুলবাড়ী পৌর মেয়র মাহমুদ আলম লিটন এর উদ্যোগে ২০২২ সালে শহরের প্রধান সড়কসহ বিভিন্ন সড়কে জারুল, কৃষ্ণচূড়া, জ্যাকান্ডা (নীল কৃষ্ণচূড়া), সাদা কৃষ্ণচূড়া, রাধাচূড়া, হিজল, চন্দ্রপ্রভা, চেরি, পলাশ ও সোনালুসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৩ হাজার ফুলগাছের চারা রোপণ করা হয়।

এক বছরপর কিছু গাছে ফুল এলেও এবার প্রায় সব গাছেই ফুল ফুটেছে। পৌর শহরের প্রধান সড়কে পাশে সবুজ পাতার ফাঁকে ফাঁকে বেগুনী রঙের জারুল আর লাল টুকটুকে কৃষ্ণচূড়া, কোথাও অবার হলুদ সোনালু শোভা ছড়াচ্ছে। এসব ফুল দৃষ্টি কাড়ছে পথচারী ও ফুল প্রেমীদের।

রৌদ্রদীপ্ত দুপুর ও সকালের স্নিগ্ধ হাওয়ায় কিংবা পশ্চিমে এলিয়ে পড়া সূর্যহীন বিকেলে পথচারীদরে নজর কাড়তে যেন পরিস্ফুটিত হয়েছে এই ফুল। পথিকের সব ক্লান্তি ভুলিয়ে দিচ্ছে বেগুনি রঙের জারুল আর লাল কৃষ্ণচূড়া।

ফুলবাড়ী-দিনাজপুর আঞ্চলিক মহাসড়কে ফুলবাড়ীর প্রবেশ দ্বার ঢাকা মোড় (শাপলা চত্বর) থেকে নিমতলা পর্যন্ত এবং স্টেশন সড়কে পুরো শহর জুড়ে চোখে পড়বে সারি সারি বাহারি ফুল গাছ। পিচ ঢালা সড়কের দু’পাশে শোভা ছড়াচ্ছে নানা প্রজাতির এসব ফুল। পুরো শহর ভরে উঠেছে ফুলে ফুলে। প্রকৃতি তার আপন মহিমায় নিজেকে তুলে ধরেছে।

ফুলবাড়ী পৌর মেয়র আলহাজ মাহমুদ আলম লিটন বলেন, শহরের সৌন্দর্য্য বৃদ্ধি ও পরিবেশের ভারসম্য রক্ষার্থে হাইওয়ে সড়কের পাশে এবং শহরের বিভিন্ন সড়কের দুই পাশে কৃষ্ণচূড়া, জারুল, সোনালু, রাঁধাচূড়াসহ বিভিন্ন প্রজাতির ফুল গাছ রোপণ করা হয়েছে।

অধিকাংশ গাছেই ফুল এসেছে। আগামীতে এই ধরনের ফুল ও ফলের গাছ পৌর শহরের বিভিন্ন সড়কের পাশে লাগানো হবে। শহরে যদি বিভিন্ন প্রকার সৌন্দর্যবর্ধক গাছ রোপণ করা যায়, তাহলে একদিকে যেমন প্রকৃতি অপরূপভাবে সেজে উঠবে, তেমনি অক্সিজেন পাব আমরা।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –