• শনিবার   ২৪ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ৯ ১৪২৮

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
গণসংগীতে ফকির আলমগীরের ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে- প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য হাড়িভাঙা আম উপহার পাঠালেন শেখ হাসিনা দেশে করোনা টিকা নেওয়ার বয়সসীমা ১৮ হবে- স্বাস্থ্যের ডিজি করোনার মধ্যেও বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধার হচ্ছে- এডিবি সীমিত পরিসরে ৫ আগস্ট পর্যন্ত চলবে উচ্চ আদালত

বর্তমানে দেশের ৯৮ ভাগ মানুষ বিশুদ্ধ পানি পাচ্ছে: এলজিআরডি মন্ত্রী

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০  

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, বর্তমানে দেশের ৯৮ ভাগ মানুষ বিশুদ্ধ পানি পানের সুযোগ পাচ্ছে। তিনি আরো বলেন, আর বাকি দুই ভাগ মানুষ এই সুযোগ থেকে বঞ্চিত। তারা দূরবর্তী উৎস থেকে পানি সংগ্রহ করে থাকে।
গতকাল মঙ্গলবার সংসদে বগুড়া-৫ আসনের এমপি হাবিবর রহমানের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

এলজিআরডি মন্ত্রী বলেন, সরকার সবার জন্য বিশুদ্ধ পানির ব্যবস্থা নিশ্চিতের অঙ্গীকার বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে ২১ হাজার ৪৮০ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে ৪৭টি প্রকল্পের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে বিশুদ্ধ পানির উৎস স্থাপন করা হচ্ছে।

তাজুল ইসলাম বলেন বলেন, সডিজির লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে ২০৩০ সালের মধ্যে পানি সরবরাহ কাভারেজ শতভাগ উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। এ লক্ষ্যে নলকূপের বিকল্প হিসেবে অন্যান্য পানির উৎস যেমন- পাতকুয়া, বৃষ্টির পানি ধারক, পুকুর পাড়ে বালির ফিল্টার ইত্যাদি স্থাপন করা হচ্ছে।

তিনি আরো বলেন, শতভাগ সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে ৮ হাজার ৮৫০ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে পল্লী এলাকায় উপযোগী প্রায় ৬ লাখ ‘সেফলি ম্যানেজড’ পানির উৎস স্থাপন করা হয়েছে। এছাড়া শহরের মতো গ্রামে পাইপলাইন প্রদানে ৪৯১টি রুরাল পাইপড ওয়াটার সাপ্লাই স্কিম এবং ৮ হাজার ৮৩৮টি কমিউনিটিভিত্তিক পানি সরবরাহ ইউনিট স্থাপনের কাজ চলমান রয়েছে।

এ সময় আর্সেনিক ঝুঁকিপূর্ণ ৩১টি জেলার ১১৭ উপজেলার এক হাজার ২৯০টি ইউনিয়নে প্রায় দুই লাখ নিরাপদ পানির উৎস স্থাপনের কাজ চলমান রয়েছে বলেও জানান এলজিআরডি মন্ত্রী। 

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –