• শনিবার   ২৮ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৪ ১৪২৯

  • || ০৫ রজব ১৪৪৪

সর্বশেষ:
বৃষ্টি নামলেই শীত, লঘুচাপের ইঙ্গিত দেশে নতুন সুপারফুড ‘সাউ কিনোয়া-১’ ‘আগামী নির্বাচন সুষ্ঠু করতে সরকার সব ধরনের প্রস্তুতি নিচ্ছে’ স্বল্প খরচে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য গ্রহণ করতে হবে জমি নিয়ে সংঘর্ষে দুই যুবক নিহত: ঘটনা জেরে ৩০ বাড়িতে আগুন

ভোলায় নতুন গ্যাস কূপ:উন্নয়নের সম্ভাবনায় আনন্দে ভাসছে এলাকাবাসী

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

ভোলায় নতুন গ্যাস কূপ:উন্নয়নের সম্ভাবনায় আনন্দে ভাসছে এলাকাবাসী             
গ্যাসের ওপর ভাসছে দ্বীপ জেলা ভোলা। নতুন নতুন একের পর এক গ্যাসক্ষেত্রের সন্ধান মিলছে এই জেলায়। ভোলার পশ্চিম ইলিশায় ভোলা নর্থ-২ নামে নতুন কূপে গ্যাসের সন্ধ্যান পাওয়ায় খুশি এলাকাবাসী।

স্থানীয় বাসিন্দা ও সচেতন মহলের দাবি নতুন এই কূপ থেকে গ্যাস উত্তোলন করে ঘরে ঘরে গ্যাস সংযোগ দেওয়াসহ গ্যাসের ওপর ভিত্তি করে নতুন নতুন শিল্প কারখানা গড়ে তোলা হোক।

সরেজমিনে গিয়ে জানা গেছে, ভোলার সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের চেয়ারম্যান বাজার সংলগ্ন এলাকায় ভোলা নর্থ-২ নামে নতুন একটি কূপ খনন শেষে পরীক্ষামূলকভাবে আগুন প্রজ্জ্বলন করেছে বাপেক্স। ওই এলাকায় গ্যাসের সন্ধান পাওয়ার খবর ছড়িয়ে পড়ায় আনন্দের জোয়ারে ভাসছে এলাকাবাসী। নতুন কূপ থেকে গ্যাস উত্তোলনের সঙ্গে সঙ্গে জেলার প্রতিটি ঘরে গ্যাস সংযোগ দেওয়ার দাবি জানিয়েছেন তারা।

স্থানীয় বাসিন্দা মো. নিরব, মো. জাকীর হোসেন ও মো. শাকিব জানান, তাদের এলাকায় নতুন একটি কূপে গ্যাস পাওয়ায় এলাকাবাসী খুবই খুশি ও আনন্দিত। তবে ওই গ্যাস উত্তোলনের পর প্রথমেই তাদের গ্রামসহ ভোলার সকল মানুষের ঘরে রান্নার জন্য সংযোগ দেওয়ার দাবি জানান তারা।

তারা আরো জানান, এই গ্যাস পাওয়ায় ভোলা নর্থ-২ এ এলাকার বেকার যুবকরা কাজের সুযোগ পাবে। এছাড়াও গ্যাসের ওপর নির্ভর করে শিল্পকারখানা গড়ে উঠলে এলাকার উন্নয়নের পাশাপাশি বেকারদেরও কর্মসংস্থান হবে।

ভোলা বিসিক শিল্পনগরীর ব্যবসায়ী রিংটু পাল জানান, পশ্চিম ইলিশার নতুন গ্যাসকূপ ভোলা নর্থ-২ ভোলা বিসিক শিল্প নগরীর কাছাকাছি। তাই তিনি বিসিকের সকল ব্যবসায়ীদের পক্ষে দাবি করেন ওই কূপ থেকে গ্যাস উত্তোলনের সঙ্গে সঙ্গে যেন বিসিকে গ্যাস সংযোগ দেওয়া হয়।

ভোলা প্রেস ক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান এবং সাধারণ সম্পাদক অমিতাভ রায় অপু জানান, ভোলায় একের পর এক গ্যাস পাওয়া গেলেও এখন পর্যন্ত গ্যাসের সুবিধা সবাই পাচ্ছে না। এছাড়া গ্যাসের ওপর ভিত্তি করে এখানে শিল্প কারখানা গড়ে উঠলে জেলার ব্যাপক উন্নয়নের পাশাপাশি বেকারত্ব দূর হবে।

বাপেক্সের মহাব্যবস্থাপক (ভূ-তত্ত্ব) মো. আলমগীর হোসেন জানান, ভোলা নর্থ-২ এর ৩ হাজার ৫২৮ মিটার গভীরে গ্যাসের অস্তিত্ব পাওয়া যায়। রোববার (২৩ জানুয়ারি) বিকেলে পরীক্ষামূলকভাবে আগুন প্রজ্জ্বলন হরা হয়। নতুন এই কূপে ৬২০ বিসিএম বা তারও অধিক গ্যাস মজুত আছে বলে ধারণা করছে বাপেক্স। তবে আগামী ৭২ ঘণ্টা পর এর মজুতের পরিমাণ নিশ্চিত হওয়া যাবে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –