• রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৯ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

মারা গেছেন মুজিব ক্যাম্পের প্রশিক্ষক মোজাফ্ফর হোসেন চাঁদ

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২৩  

মহান মুক্তিযুদ্ধকালীন মুজিব ক্যাম্পের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করা বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর হোসেন চাঁদ মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি মুক্তিযুদ্ধে ৬ নম্বর সেক্টরের সাব-সেক্টর কমান্ডার ফ্লাইট লেফটেন্যান্ট ইকবালুর রশিদের সেকেন্ড-ইন-কমান্ডার ছিলেন।

বুধবার (২৫ অক্টোবর) ভোর ৫টার দিকে রংপুর মহানগরীর নিউ শালবন এলাকার নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি দুই মেয়ে ও এক ছেলের জনক ছিলেন।

রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান ও মরহুমের ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর হোসেন চাঁদ রংপুর মহানগরীর নিউ শালবন নিবাসী মরহুম আলেফ উদ্দিন সরকারের দ্বিতীয় ছেলে। একই পরিবার থেকে তারা দুই সহোদর মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

বুধবার বাদ আসর মহানগরীর শালবন মিস্ত্রিপাড়া কৈলাশ রঞ্জন উচ্চ বিদ্যালয় মাঠে বীর মুক্তিযোদ্ধা মরহুম মোজাফ্ফর হোসেন চাঁদের জানাজা অনুষ্ঠিত হয়। এ সময় তার প্রতি শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করা হয়। পরে স্থানীয় কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হয়।

বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর হোসেন চাঁদ মৃত্যুর আগ পর্যন্ত ভুয়া মুক্তিযোদ্ধা বিরোধী একজন সক্রিয় সংগঠক ছিলেন। তিনি মুক্তিযুদ্ধ ৭১ এর কেন্দ্রীয় সহ-সভাপতি, সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ ৭১ রংপুর জেলা শাখার সহ-সভাপতি ছিলেন। এর আগে তিনি রংপুর মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এদিকে, তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে রংপুরে। মৃত্যুর খবর শোনার পরপরই তার বাসভবনে সবাই ভিড় করছেন।

যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম বলেন, বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর হোসেন চাঁদ ভাইয়ের সঙ্গে প্রশিক্ষণ নিয়েছি, যুদ্ধ করেছি, যতদিন বেঁচে ছিলেন গতকাল পর্যন্ত একসঙ্গেই ছিলাম। আপদে-বিপদে একে অপরের সঙ্গেই ছিলাম। নিজের ভাইয়ের মতো তিনি দেখতেন, আমিও দেখতাম। তিনি ভুয়া মুক্তিযোদ্ধা বিরোধী একজন সক্রিয় কণ্ঠস্বর ছিলেন।

সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ ৭১ রংপুর জেলা শাখার সাধারণ সম্পাদক রেজাউল করিম মুকুল বলেন, চাঁদ ভাই আমাদের প্রেরণা ছিলেন। তিনি সেক্টর কমান্ডারস ফোরামে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। আমাদের সব সময় পরামর্শ দিয়েছেন। তার মৃত্যুতে আমরা শোকাহত।

বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন বলেন, আমার বন্ধু বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর হোসেন চাঁদ ছিলেন অকুতোভয় সৈনিক। জীবদ্দশায় সব সময় ভুয়া মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে সরব ছিলেন। তিনি দেশ ও মানুষের কল্যাণে সব সময় বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। আমরা একজন সত্যিকারের জাতির শ্রেষ্ঠ সন্তানকে হারালাম।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –