• বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১২ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

সর্বশেষ:
সৈয়দ আবুল মকসুদের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু ৭ এপ্রিল দেশে গবেষণার তথ্য, টিকায় অ্যান্টিবডির ভালো ফল মিলছে বুড়িমারী স্থলবন্দরে ভারতীয় ট্রাকের চাকায় পিষ্ট হলেন বৃদ্ধ পার্বতীপুরে কারিগরি শিক্ষার প্রচার প্রসারে সুধী সমাবেশ

মুজিববর্ষে ঘর পাচ্ছে লালমনিরহাটের ৯৭৮টি গৃহহীন পরিবার

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২১  

মুজিববর্ষে লালমনিরহাটে ৯৭৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর উপহার। ক- শ্রেণির এসব পরিবার যদের জমি ও বাড়ি কোনো কিছুই নেই তাদেরকে সরকারিভাবে ২ শতাংশ খাস জমির বন্দোবস্তসহ দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা একটি ঘর তৈরি করে দেয়া হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার (২১ জানুয়ারী) দুপুরে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রেসব্রিফিংয়ে এসব তথ্য জানান লালমনিরহাট জেলা প্রশাসক মোঃ আবু জাফর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মুজিব শতবর্ষ উপলক্ষে লালমনিরহাট জেলার ভুমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক আবু জাফর আরো বলেন, জেলায় ক শ্রেনীর ৫ হাজার ৫শ ১৮টি পরিবারের গৃহনির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে জেলার ৫টি উপজেলায় ৯৭৮টি পরিবারের গৃহনির্মাণের কার্যক্রম ইতিমধ্যে শেষ পর্যায়ে।

তিনি আরো বলেন, আগামী শনিবার (২৩ জানুয়ারী) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে একযোগে এসব ভুমিহীন পরিবারের জমির কাগজপত্রসহ গৃহ হস্তান্তর করবেন।

জেলা প্রশাসক মোঃ আবু জাফর প্রেস ব্রিফিংয়ে আরো বলেন,ইতিমধ্যে জেলায় ৪৯.৭২ একর খাস জমি উদ্ধার করা হয়েছে। যার আনুমানিক মূল্য ১৬ কোটি ১২ লক্ষ ৫৬ হাজার টাকা প্রায়। এসব উদ্ধারকৃত খাস জমি ভুমিহীনদের নামে বরাদ্দ দেয়া হচ্ছে।

জেলা প্রশাসকের কার্যালয় সুত্রে জানাগেছে,জেলার ৯৭৮টি পরিবারের মধ্যে লালমনিরহাট সদর উপজেলায় ১৫০টি, আদিতমারীতে ১৩০টি, কালীগঞ্জে ১৫০টি, হাতীবান্ধায় ৪২৫টি ও পাটগ্রামে ১২৩টি পরিবার প্রথম দফায় প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছেন। এদিকে লালমনিরহাট জেলার নামের সাথে মিল রেখে লাল রংয়ের ঘর পাচ্ছেন ভুমিহীন ও গৃহহীন পরিবারগুলো।

প্রেসব্রিফিংয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ রফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাঃ রাশেদুল ইসলাম প্রধান উপস্থিত ছিলেন। প্রেসব্রিফিং শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন জেলা প্রশাসক মোঃ আবু জাফর।

সংশ্লিষ্টরা বলেন, দারিদ্র মানুষের দারিদ্র বিমোচনে কাজ করছেন আওয়ামীলীগ সরকার। ভূমিহীন-ঘরহীন মানুষের জন্য সারাদেশে আবাসন প্রকল্প হাতে নিয়েছে আওয়ামীলীগ সরকার। এজন্য দেশের মানুষের মনের মনিকোঠায় স্থান করে নিয়েছে আওয়ামীলীগ সরকার।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –