ব্রেকিং:
করোনায় আক্রান্ত হয়ে রংপুর বিভাগের কুড়িগ্রামে আরো একজনের মৃত্যু। রংপুর নগরীতে করোনা সংক্রমণ ঠেকাতে জীবাণুনাশক স্প্রে করছে সিটি কর্পোরেশন।
  • বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ২ ১৪২৮

  • || ০২ রমজান ১৪৪২

সর্বশেষ:
রংপুর নগরীর শাপলা চত্বর এলাকায় র‌্যাব-১৩ এর উদ্যোগে করোনা সংক্রমণ রোধে জনসচেতনতামূলক প্রচারণা চলছে। করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় সারাদেশে দ্বিতীয় দিনের মতো সর্বাত্মক লকডাউন চলছে। প্রবাসী কর্মীদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করছে সরকার বসুন্ধরার হাসপাতাল ‘উধাও’ হয়নি, বণ্টন হয়েছে- স্বাস্থ্যের ডিজি রংপুরসহ দেশের তিন বিভাগ ও দুই জেলার একাধিক স্থানে কালবৈশাখী ঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সর্বাত্মক লকডাউনের দ্বিতীয় দিনেও রংপুরে রাস্তার মোড়ে মোড়ে বসেছে পুলিশের চেকপোস্ট।

মুসলিম উম্মাহর বর্ণাঢ্য ইতিহাস 

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২১  

ইতিহাস-ঐতিহ্যে সমৃদ্ধ মুসলিম উম্মাহকে নিয়ে নানা ভাষায় লেখা হয়েছে প্রচুর গ্রন্থ। তবে বাংলা ভাষায় এর যথেষ্ট ঘাটতি রয়েছে। মুসলিম জাতির ইতিহাস নিয়ে আমাদের দেশে যেসব বইপত্র রয়েছে, সেখানে উত্সহীন ও অতিরঞ্জিত বর্ণনায় ভরপুর। যাচাই-বাছাই করে, বিশুদ্ধ উৎস থেকে তথ্য নিয়ে মুসলিম উম্মাহর ইতিহাস তুলে ধরার কাজ এই অঞ্চলে খুব একটা হয়নি।

সম্প্রতি ১০ খণ্ডে প্রকাশিত ‘মুসলিম উম্মাহর ইতিহাস বিশ্বকোষ’ সিরিজটি এই ঘাটতি কিছুটা হলেও পূরণ করবে। বইটি মূলত উর্দু থেকে অনূদিত। মুসলিম জাতিসত্তার পূর্ণাঙ্গ ইতিহাসকে মলাটবদ্ধ করার শ্রমসাধ্য কাজটি করেছেন বিশ্বখ্যাত ইসলামি স্কলার মাওলানা মুহাম্মদ ইসমাইল রাইহান। দীর্ঘ আট বছরের অক্লান্ত পরিশ্রমে তিনি ইতিহাস সিরিজটি সংকলন করেছেন। আর দরকারি এই গ্রন্থ বেশ কয়েক জন লেখকের মাধ্যমে বাংলা ভাষায় রূপান্তর করেছে ইসলামি ধারার অভিজাত প্রকাশনা প্রতিষ্ঠান মাকতাবাতুল আযহার।

সিরিজটিতে মানব জাতির হাজার বছরের ইতিহাস সংক্ষেপে এবং মুসলিম উম্মাহর চৌদ্দ শ বছরের ইতিহাস সবিস্তারে উঠে এসেছে। প্রায় ৫ হাজার পৃষ্ঠার সিরিজটি অনুবাদ করেছেন আবদুল্লাহ আল ফারুক, জহির উদ্দিন বাবর, ড. ইমতিয়াজ আহমদ, রাইহান খাইরুল্লাহ, নুরুযযামান নাহিদ, কাজী আবুল কালাম সিদ্দীক, মুফতি আবদুল হালীম, আবদুল কাইয়ুম শেখ, মু. সগির আহমদ চৌধুরী।

সম্পাদনা করেছেন ড. আ ফ ম খালিদ হুসাইন ও ড. এ বি এম হিজবুল্লাহ। গ্রন্থটির উন্নত সংস্করণের খুচরা মূল্য ৪ হাজার টাকা। আর দাওয়াহ সংস্করণের খুচরা মূল্য ৩ হাজার টাকা। বাংলাবাজার ও মধ্যবাড্ডার বিক্রয়কেন্দ্র ছাড়াও রকমারি ডটকম, ওয়াফিলাইফ ও কুইককার্ডের মতো দেশসেরা অনলাইনশপের মাধ্যমে বইটি সংগ্রহ করা যাবে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –