• বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৭

  • || ১৭ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
‘সরকার পার্বত্য চট্টগ্রামসহ দেশের শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর’ কুড়িগ্রামে ট্রলিচাপায় সাবেক ইউপি চেয়ারম্যান নিহত ছদ্মবেশে সরকারি অফিস থেকে দালাল ধরলেন ম্যাজিস্ট্রেট ভঙ্গুর সাংগঠনিক অবস্থার কারণে নিশ্চিহ্নের পথে বিএনপি চীনা বা ভারতীয় ঋণের ফাঁদের গল্প তথ্যভিত্তিক নয়- পররাষ্ট্রমন্ত্রী

যমুনা রেলসেতু দিয়ে ১`শ কিলোমিটার গতিতে ট্রেন চলবে: রেলপথমন্ত্রী 

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২০  

রেলপথমন্ত্রী এ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন বলেছেন, ‘বঙ্গবন্ধু সেতুর তিন’শ মিটার উত্তরে দেশের সবচেয়ে বড় রেলসেতু তৈরি করা হবে। আগামী ২৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। দেশের দ্বিতীয় এই রেলসেতু হবে ডুয়েল গেজ ও ডাবল লাইন। যেটি দিয়ে এক’শ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করবে। ’

শনিবার(১৪ নভেম্বর/২০২০) দুপুরে নীলফামারীর চিলাহাটি-হলদিবাড়ি রেললাইন প্রকল্প পরিদর্শন শেষে হিলাহাটি-হলদিবাড়ি জিরো লাইনে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। পরে ৮০ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে চিলাহাটি স্টেশনের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে চিলাহাটি-হলদিবাড়ি রুট দিয়ে পণ্যবাহী ট্রেন চলাচল শুরু হবে এবং আগামী ২৬ মার্চ একই রুট দিয়ে ঢাকা-চিলাহাটি-হলদিবাড়ি-শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী রেল চলাচলের পরিকল্পনা রয়েছে। 

এসময় জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক শহিদুল ইসলাম, বিভাগীয় পরিবহন কর্মকর্তা নাসির উদ্দিন, প্রকল্প পরিচালক আব্দুর রহীম ও ৫৬ বিজিবির অধিনায়ক লে. কর্ণেল মামুনুল হক উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী জানান, ঢাকা-চিলাহাটি-হলদিবাড়ি-শিলিগুড়ি রুটে ৮০ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ অংশের প্রায় পৌনে সাত কিলোমিটার অংশের কাজ শুরু হয় ২০১৯ সালের ২৭ জুন। এক বছর মেয়াদি এই প্রকল্পের মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের ২৬ জুন পর্য়ন্ত বর্ধিত করা হয়। এটি বাস্তবায়ন করছে ম্যাক্স ইনফ্রাকট্রাকচার লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –