ব্রেকিং:
রংপুরের নবীগঞ্জ এলাকায় বাসচাপায় অটোরিকশার চারযাত্রী নিহত হয়েছেন। রোববার সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে।
  • রোববার   ২৩ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১০ ১৪২৮

  • || ১৮ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
অপরাধ দমনে নিরলসভাবে কাজ করে চলেছে পুলিশ: প্রধানমন্ত্রী সততা ও নিষ্ঠার সাথে জনগণের সেবা নিশ্চিত করুন: রাষ্ট্রপতি আগামী ৫ বছরে বিশ্বের ৫০টি দেশে ডিজিটাল যন্ত্র রফতানি হবে দেশে শিল্পায়ন বাড়ানোর চেষ্টা চলছে: শিল্পমন্ত্রী কুড়িগ্রাম সদরে সোনালী ব্যাংক শাখার কর্মকর্তার মৃত্যু

রংপুরে বিজয় দিবসে ক্রিকেটার বিথীর ব্যতিক্রমী উদ্যোগ

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২১  

নিজেদের খাবারের ঠিক নেই। কিন্তু অন্যের কাছে খাবার পৌঁছে দিতে সবসময়ই ব্যস্ত থাকেন তারা। ঝড় বৃষ্টি খরায় ভোর থেকে রাত ডাকলেই দেখা যায় তাদের। নিজেদের পেটের ক্ষুধা পিটে তুলে এভাবেই ছুটে বেড়ান তারা। তাদের কোনো ছুটি নেই, বিশেষ দিনও নেই। প্রতিদিনই সময়ের সঙ্গে যুদ্ধ করে খাবার কাঁধে ছুটে বেড়ান এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। 

বলছিলাম খাবার সরবরাহকারীদের (ফুড ডেলিভারিম্যান) নিরন্তন সংগ্রামের কথা। তাদের বেশির ভাগই ছাত্র, পড়াশোনার খরচ চালাতেই এই পেশায় নিয়োজিত। মুজিব শতবর্ষ ও বিজয়ের সুবর্ণজয়ন্তীতে এসব সংগ্রামী মানুষের সঙ্গে বিজয়ের আনন্দ ভাগাভাগি করেছেন সাবেক প্রমিলা ক্রিকেটার আরিফা জাহান বিথী।  

গতকাল বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টার দিকে রংপুর কালেক্টরেট ঈদগাহ্ মাঠে ফুড ডেলিভারিম্যানদের মাঝে খাবারসহ উপহার সামগ্রী বিতরণ করেন তিনি। উন্নতমানের একবেলার খাবার প্যাকেটের সঙ্গে ছিল ফুল, তালা-চাবি ও পানির বোতল। 

বিজয় দিবসে ক্রিকেটার বিথীর এমন আয়োজনে ফুড ডেলিভারিম্যানরা মুগ্ধ হন। কৃতজ্ঞতার সঙ্গে তারা জানান, তাদের আজকের দিন, কালকের দিন বা বিশেষ কোনো দিন বলে কিছু নেই। প্রতিদিনই সকাল থেকে রাত তাদের জন্য সমান। নিজেরা খেয়ে না খেয়ে হলেও অন্যের অর্ডার করা খাবার পৌঁছে দেওয়াকে বেশি গুরুত্ব দেন। 

এমন ব্যতিক্রমী উদ্যোগ প্রসঙ্গে ক্রিকেটার আরিফা জাহান বিথী বলেন, আজকের দিনটা আমরা বিভিন্নভাবে উদযাপন করি। তবে ফুড ডেলিভারিম্যানদের কোনো বিশেষ দিন নেই। ঘুম ভাঙার পর শুরু হয় ব্যস্ততা, ঘড়ির কাটার সঙ্গে বাড়ে দৌঁড়ঝাপ। এ কারণেই সংগ্রামী এসব মানুষদের নিয়ে আজকের বিশেষ দিনটা উদযাপনে ছোট পরিসরে আমার এই আয়োজন।

তিনি আরও বলেন, ফুড ডেলিভারিম্যানরা সময়ের সঙ্গে প্রতিদিন যুদ্ধ করে। কিন্তু আমরা কখনো তাদের জীবনের সংগ্রামের গল্পটা নিয়ে ভাবি না। বরং খাবার নিয়ে পৌঁছতে একটু দেরি করলেই তাদের সঙ্গে খারাপ আচরণ করি। তারা নিজেদের ক্ষুধার কথা ভাবে না। এসব মানুষের বেশির ভাগ ছাত্র। পড়াশোনার খরচ চালাতেই তারা এই পেশায়। আমি তাদের এই কাজকে স্যালুট জানাই।

উল্লেখ্য, আরিফা জাহান বিথী ২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ঢাকা প্রিমিয়ার লিগ, প্রথম বিভাগ ক্রিকেটে খেলেছেন। ঢাকার ওরিয়েন্ট স্পোর্টিং ক্লাব, কলাবাগান, রায়েরবাজার ক্রিকেট দলে ওপেনিং ব্যাট করতে নামতেন। ২০১৭ সালে অসুস্থতার কারণে চিকিৎসকের পরামর্শে পেশাদার ক্রিকেট ক্যারিয়ার বিসর্জন দিতে হয়েছে তাকে। রংপুরে ফিরে এসে ২০১৯ সালে নারীদের জন্য উইমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি নামে প্রশিক্ষণ একাডেমি গড়ে তোলে বিথী। বর্তমানে সেখানে প্রায় শতাধিক নারী বিনামূল্যে ক্রিকেট প্রশিক্ষণ নিচ্ছেন। 

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –