• শুক্রবার ০২ জুন ২০২৩ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪৩০

  • || ১২ জ্বিলকদ ১৪৪৪

সর্বশেষ:
এরদোয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে তুরস্ক গেলেন রাষ্ট্রপতি রংপুরে আগুনে পুড়লো সুইপার কলোনির ১৫ বসতঘর পঞ্চগড়ে কাঠের সেতুতে বদলে যাচ্ছে হাজারো মানুষের জীবনযাত্রা আশ্রয়ণ প্রকল্প: ঘর পেয়েছেন ৫ লাখ ৫৫ হাজার গৃহহীন মানুষ লালমনিরহাটে জিন তাড়ানোর কথা বলে টাকা আত্মসাৎ, দুই যুবক আটক

রাশিয়ার হাতে বাখমুত হস্তান্তর করলো ওয়াগনার

প্রকাশিত: ২৬ মে ২০২৩  

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার হামলা ও পাল্টা হামলা ক্রমেই বেড়েই যাচ্ছে। সম্প্রতি ইউক্রেনের বাখমুত অঞ্চলটি দখল করেছে রাশিয়া। আগামী ১ জুনের মধ্যে রাশিয়ার সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছিলেন ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। 

কিন্তু তার ঘোষণার প্রায় এক সপ্তাহ আগেই তিনি বলছেন, ওয়াগনার যোদ্ধারা বাখমুত থেকে চলে যেতে শুরু করেছে এবং তাদের ঘাঁটিগুলো রুশ সৈন্যদের হাতে তুলে দেওয়া হচ্ছে।

তবে প্রিগোজিন বলেছেন, রুশ সৈন্যরা যদি বাখমুত ধরে রাখতে অপারগ হয় বা বড় কোনো বিপদে পড়ে, ওয়াগনারের যোদ্ধারা ফিরে আসবে।

ইউক্রেনের দাবি, তাদের সৈন্যরা এখনো বাখমুতের বেশ কিছু এলাকা নিয়ন্ত্রণ করছে। বাখমুতের নিয়ন্ত্রণ নিয়ে লড়াই ছিল এখন পর্যন্ত ইউক্রেন যুদ্ধের দীর্ঘতম এবং সবচেয়ে রক্তক্ষয়ী লড়াই। দুপক্ষের হাজার হাজার যোদ্ধা প্রাণ হারিয়েছে।

বাখমুতে রাশিয়ার পক্ষে প্রধানত লড়াই করেছে ওয়াগনার। চলতি সপ্তাহে প্রিগোজন বলেছিলেন, তার ২০ হাজার যোদ্ধা বাখমুতে প্রাণ হারিয়েছে। বিধ্বস্ত ওই শহরে দাঁড়িয়ে বৃহস্পতিবার টেলিগ্রাম চ্যানেলে প্রচারিত এক ভিডিও বার্তায় প্রিগোজিন বলেছেন, আমরা আজ বাখমুত থেকে আমাদের সব ইউনিট প্রত্যাহার করছি।

‘যখন সৈন্যরা কোনো কঠিন সমস্যায় পড়বে, তারা (ওয়াগনার যোদ্ধারা) রুখে দাঁড়াবে,’ তিনি বলেন। সে সময় শোনা যায়, তিনি তার যোদ্ধাদের সতর্ক করছেন তারা যেন রুশ সৈন্যদের সাথে দুর্ব্যবহার না করে।

সম্প্রতি ওয়াগনার নেতা বাখমুতে তাকে যথেষ্ট সহযোগিতা না করার জন্য একাধিকবার রুশ সেনাবাহিনীর সিনিয়র কম্যান্ডারদের কঠোর সমালোচনা করেছেন। গত মাসে তিনি এমন হুমকিও দিয়েছিলেন যে তাকে প্রয়োজনীয় গোলা সরবরাহ না করলে তিনি তার যোদ্ধাদের বাখমুত থেকে প্রত্যাহার করবেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –