• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতাল পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৪ ঘণ্টায় র‍্যাবের অভিযানে গ্রেফতার ২৯০। মেট্রোরেল স্টেশনে হামলা: ছয়জন রিমান্ডে।

শিক্ষার্থীদের সৃষ্টিশীল উদ্ভাবন নিয়ে বিজ্ঞান মেলা

প্রকাশিত: ৬ জুন ২০২৪  

শিক্ষার্থীদের সৃষ্টিশীল আবিষ্কার নিয়ে দিনাজপুরের খানসামায় বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলায় ছাত্র-ছাত্রীরা তাদের দৈনন্দিন বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয় ও তাদের আবিষ্কার মেলার প্রকল্পে তুলে ধরে। এর মধ্যে প্রাণী এবং উদ্ভিদ বিজ্ঞানের বিভিন্ন উদ্ভাবন অন্তর্ভুক্ত ছিল। যেখানে কম্পিউটার প্রযুক্তি, রসায়ন, পদার্থ ও জীববিজ্ঞানের ধারনাও তুলে ধরার চেষ্টা করে ক্ষুদে বিজ্ঞানীরা।

দৃষ্টিনন্দন ও আলোচিত প্রকল্পের মধ্যে ছিল মানুষের শরীর, গ্রিন হাউস ও পানি সংগ্রহ পদ্ধতি, রেচনতন্ত্র ও ভাসমান ঘর এবং বায়ু দূষণ রোধ ও শিশুপার্ক। অন্যান্য প্রকল্প ও আবিষ্কারের মধ্যে ছিল রোবট, টাইটানিক, পদ্মা সেতু ও ঝরণা,অণুবীক্ষণ যন্ত্র, সৌরজগত, ফুসফুসের গঠন, প্রাণী ও উদ্ভিদ কোষ, পরমাণুর মডেল, ডিএনএ এর মডেল ও ওয়াটার ফিল্টার, আদর্শ বাড়ি, টাওয়ার, উড়াল সেতু, পানিচক্র ও রকেট এবং ডিজিটাল ম্যাপ, পরিবেশরবান্ধব স্যাটেলাইট, হৃদপিণ্ড, রক্ত সঞ্চালন ও এয়ার কুলার।

ছোট বড় সব শিক্ষার্থীদের উপস্থাপনা ও ব্যাখ্যায় এ মেলা যেন অল্প সময়ের জন্য বিজ্ঞান শিক্ষার কেন্দ্রে পরিণত হয়েছিল। 
বৃহস্পতিবার দিনাজপুরের খানসামার রিলিফ পাবলিক মডেল স্কুল চত্বরে শিক্ষার্থীদের সৃষ্টিশীল উদ্ভাবনী দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন করেন স্কুলের চেয়ারম্যান শাহ্ মো. আনিসুজ্জামান। পরে তিনি প্রতিটি স্টল পরিদর্শন করে শিক্ষার্থীদের সৃষ্টিশীল আবিষ্কারের খুঁটিনাটি বিষয়ে শোনেন ও তাদের পরামর্শ প্রদান করেন। 

স্কুলের অধ্যক্ষ মো. শাহিন আলম বলেন, মেলায় অংশগ্রহণকারী ক্ষুদে বিজ্ঞানীদের মেধাকে বিকশিত করতে পারলেই তাদের সৃজনশীল চিন্তা-চেতনার মাধ্যমে দেশকে আরও এগিয়ে নিতে পারবে। এমন চিন্তাধারা থেকেই এ মেলার আয়োজন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –