ব্রেকিং:
রংপুরের নবীগঞ্জ এলাকায় বাসচাপায় অটোরিকশার চারযাত্রী নিহত হয়েছেন। রোববার সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে।
  • রোববার   ২৩ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১০ ১৪২৮

  • || ১৮ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
অপরাধ দমনে নিরলসভাবে কাজ করে চলেছে পুলিশ: প্রধানমন্ত্রী সততা ও নিষ্ঠার সাথে জনগণের সেবা নিশ্চিত করুন: রাষ্ট্রপতি আগামী ৫ বছরে বিশ্বের ৫০টি দেশে ডিজিটাল যন্ত্র রফতানি হবে দেশে শিল্পায়ন বাড়ানোর চেষ্টা চলছে: শিল্পমন্ত্রী কুড়িগ্রাম সদরে সোনালী ব্যাংক শাখার কর্মকর্তার মৃত্যু

শীতে লোভনীয় সব খাবার খেয়েও ওজন রাখুন নিয়ন্ত্রণে 

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২২  

শীতকাল মানেই মুখরোচক সব খাবারের সমারোহ। এই সময় মজাদার সব খাবার খাওয়া থেকে নিজেকে বিরত রাখা বেশ কঠিন হয়ে পড়ে। কিন্তু যত যাই হোক, মজার মজার এসব খাবার খেলে শরীরে ওজন বেড়ে যাবে, এই দুশ্চিন্তাও পিছু ছাড়ে না। অথচ একটু মাথা খাটিয়ে রান্নাবান্না এবং খাওয়াদাওয়া করলেই এই চিন্তা থেকে আপনি মুক্তি পেতে পারেন সহজে।
কীভাবে? চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে শীতে লোভনীয় সব খাবার খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখবেন-   

>> বছরের এই সময় দিনের প্রতিটি খাবারে চর্বিহীন বা কম চর্বিযুক্ত প্রোটিন রাখা প্রয়োজন। কম ফ্যাটের দই, বাদামের ছোট অংশ, পিনাট-বাটার, ডিম, মটরশুটি বা অল্প চর্বিযুক্ত মাংস খেলে তা আপনাকে শক্তি সরবরাহ করবে এবং শীতকালে ওজন বাড়ার সম্ভাবনাও থাকবে না। রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে এবং অতিরিক্ত খাওয়া এড়াতে বিশেষজ্ঞরা তিন-চার ঘণ্টা অন্তরই অল্প অল্প খাবার খাওয়ার পরামর্শ দেন।

>> অনেকেই সকালের নাস্তা খান না। ভাবেন ক্যালোরি কমানোর এটি দুর্দান্ত উপায়। তবে এই অভ্যাস আসলে সারা দিন আপনাকে অনেক বেশি পরিমাণে খাবার খেতে বাধ্য করে। ফলে সকালের নাস্তা বাদ না দিয়ে দিনের পুষ্টিকর শুরুর জন্য ফল এবং কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার এবং অল্প কিছু ফল খেলে উপকার হবে বেশি। শীতে আপনি ওজন বেড়ে যাওয়ার দুশ্চিন্তা থেকেও মুক্তি পেতে পারেন এভাবে।

>> ছুটির দিনে অনেকেই রান্না এবং বেকিংয়ে অনেক সময় ব্যয় করেন। আশ্চর্য লাগলেও এই অভ্যাসও ওজন বাড়াতে পারে কারণ রান্না করতে করতে খাবার চেখে দেখার অভ্যাস আমাদের সবারই রয়েছে কম-বেশি। তা করতে করতে কখন যে নিয়ম করে তৈরি ডায়েটের বাইরে চলে যাচ্ছেন নিজেই আপনি ধরতে পারবেন না। ফলে এই ব্যাপারে সচেতন থাকা দরকার। খালি পেটে বা খিদের মুখে রান্না করবেন না। কারণ সেই সময়ে নিজের রান্না চেখে দেখতে গিয়ে আপনি পরিমাণে অনেকটাই খাবার খেয়ে ফেলতে পারেন।

>> আপনি যদি একটি ছোট থালায় খান, তবে তা আপনার ওজন বাড়ার পথে বাধা সৃষ্টি করবে না। কারণ খাবারের থালা বড় হলে সেখান থেকে অতিরিক্ত খাবার খেয়ে ফেলার সম্ভাবনা থাকে। সুতরাং, একটি ছোট প্লেট খাবার শরীর ঠিক রাখার সহজ উপায় হতেই পারে।

>> মাখন এবং চিনির পরিবর্তে ভ্যানিলা, বাদাম, তাজা লেবু, শীতের মৌসুমি ফল ইত্যাদি বেশি খান। দুগ্ধ-ভিত্তিক পানীয়, ভারী ক্রিমের পরিবর্তে কম ফ্যাট বা স্কিমড মিল্ক রান্নায় ব্যবহার করুন। ওজন থাকবে আপনার নিয়ন্ত্রণেই।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –