• শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৮ সফর ১৪৪৩

সর্বশেষ:
১ কোটি ৪২ লাখ মানুষ দ্বিতীয় ডোজের আওতায় বঙ্গবন্ধু ছিলেন একজন খাঁটি পরিবেশ ও প্রকৃতিপ্রেমিক- পরিবেশমন্ত্রী `ঘরে ঘরে ডিজিটাল বাংলাদেশের সুফল পৌঁছে গেছে` মার্চ-এপ্রিলের মধ্যে ২৪ কোটি ডোজ ভ্যাকসিন পাব: পররাষ্ট্রমন্ত্রী `স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উৎসব পালিত হবে তৃণমূল পর্যন্ত`

হিলি দিয়ে ভারত থেকে আমদানি বাড়ায় দাম কমছে পেঁয়াজের

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২১  

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পিঁয়াজের আমদানি বাড়ায় পাইকারী ও খুচরা বাজারে কমছে আমদানিকৃত পিঁয়াজের দাম। গত দুইদিনের ব্যবধানে কেজিতে কমেছে দুই টাকা। আমদানি বাড়ার কারণে দাম কমেছে বলে জানান ব্যবসায়ীরা। 

হাকিমপুরের হিলি খুচরা বাজারে দেখা যায়, স্থলবন্দর অভ্যন্তরে ভারত থেকে প্রবেশ করছে পিঁয়াজ বোঝাই ট্রাক। বাজারে সরবরাহ বাড়ার সাথে ক্রেতাও বেড়েছে। অন্যদিকে, আমদানির খুচরা বাজারে প্রকারভেদে পিঁয়াজের দাম কেজিতে দুই টাকা করে কমেছে। এতে কিছুটা স্বস্তি ফিরেছে ক্রেতাদের মাঝেও । চলতি সপ্তাহে গত শনিবার বাজারে পিঁয়াজ বিক্রি হয়েছে ৩০ থেকে ৩২ টাকা কেজি দরে, সেই পিঁয়াজ আজ মঙ্গলবার বিক্রি হচ্ছে ২৮ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক বাবু জানান, দেশের বাজারে চাহিদা থাকায় এই বন্দর দিয়ে পিঁয়াজের আমদানি বেড়েছে। আমদানি বাড়ায় স্থানীয় বাজারে পণ্যটির সরবরাহ বেড়ে যাওয়ায় দাম কমেছে। দাম আরো কমে আসবে।
এদিকে, হিলি বাজারের খুচরা বিক্রেতা শাকিল জানান, কম দামে কিনতে পারলে কম দামেই বিক্রি করে থাকি। দাম বাড়ানোর সুযোগ আমাদের হাতে থাকে না।

হিলি বাজারের সাহাদত ও রকিবসহ ক্রেতারা বলেন, মঙ্গলবার হিলি বাজারে পিঁয়াজ কিনতে এসে দেখি দাম একটু কম। দাম কম হলে একটু ভালোই হয়।

হিলি কাস্টমসের তথ্যমতে, হিলি স্থলবন্দর দিয়ে চলতি সপ্তাহের প্রথমদিন শনিবার ভারত থেকে মাত্র ৬টি পিঁয়াজ বোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করলেও রবিবার, সোমবার ভারত থেকে ৬০টি পিঁয়াজ বোঝাই ট্রাকে ১ হাজার ৭শ' ৪৬ মেট্টিক টন পিঁয়াজ আমদানি হয়েছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –