• বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর ছাত্রদের কাজ নয়: প্রধানমন্ত্রী সব মানুষের ডিজিটাল নিরাপত্তার জন্যই আইন: তথ্যমন্ত্রী আখাউড়া-আগরতলা রেল রুট পুনরায় চালুর ওপর গুরুত্বারোপ জানাজা শেষ করেই পাকিস্তানি বাহিনীকে ধাওয়া করি দেশে আসতে প্রবাসীদের জন্য নতুন নির্দেশনা

হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি বন্ধ

প্রকাশিত: ১ নভেম্বর ২০২১  

সরকারের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ায় দিনাজপুরের হিলি স্থলববন্দর দিয়ে ভারত থেকে বন্ধ হয়ে গেছে চাল আমদানি। ফলে রবিবার সন্ধ্যা পর্যন্ত দেশে চাল আমদানি হয়নি। গত শনিবার (৩০ অক্টোবর) ছিল চাল আমদানির শেষ দিন।

হিলি স্থলবন্দরের আমদানি ও রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, কিছুদিন পর দেশে নতুন ধান উঠবে। এ কারণে ভরা মৌসুমে ভারত থেকে চাল আমদানি যদি করা হয়, তাহলে কৃষকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন। সরকার কৃষকদের কথা বিবেচনায় ভারত থেকে চাল আমদানির নিদিষ্ট সময়সীমা দিয়েছিল, যা গতকাল শনিবার শেষ সময় ছিল। এর মধ্যেই এলসি করা সব চাল হিলি বন্দর দিয়ে প্রবেশ করেছে। সরকার অনুমতি দিলে আবার এই বন্দর দিয়ে চাল আমদানি শুরু হবে।

আমদানিকারক রাজিব কুমার দত্ত বলেন, আমি পাঁচ হাজার মেট্রিকটন চাল আমদানির অনুমতি পেয়ে আমদানি করেছি। এই বন্দরের আরও ১৮ জন আমদানিকারক ৬৮ হাজার মেট্রিকটন চাল আমদানি করেছেন। সরকার চাল আমদানির জন্য সময়সীমা ৩০ অক্টোবর পর্যন্ত করেছিল। তার আগেই দেশে সব চাল এসেছে। এখন আর কোন চাল ভারতে আটকে নেই।

হিলি স্থল শুল্ক স্টেশনের উপ কমিশনার মো. কামরুল ইসলাম বলেন, সরকার যে রেয়াতি হারে চাল আমদানির সময় দিয়েছিল, সেটি গতকাল শনিবার শেষ হয়ে গেছে। নতুন করে সময় বাড়ানো হয়নি। ফলে এখন আমদানি বন্ধ রয়েছে।

স্থলবন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক বলেন, এই বন্দর দিয়ে বর্তমানে চাল আমদানি বন্ধ হয়ে গেছে। সর্বশেষ ২৮ অক্টোবর দুই ট্রাকে ৯২ টন চাল আমদানি হয়েছে। ২৭ অক্টোবর ৩৯ ট্রাকে এক হাজার ৬৬৩ টন, ২৬ অক্টোবর ৫৪ ট্রাকে দুই হাজার ২০৫ টন, ২৫ অক্টোবর ৩৫ ট্রাকে এক হাজার ৪৪৭ টন চাল আমদানি হয়েছে। এর আগে বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ১৪ থেকে ১৫ ট্রাক করে চাল আমদানি হয়েছিল।

এদিকে মোটা চাল প্রতি মেট্রিক টন ৩৭০ থেকে ৩৮০ ডলার এবং চিকন চাল প্রতি মেট্রিক টন ৪২৫ থেকে ৪৭০ ডলার মূল্যে চাল আমদানি করা হচ্ছিল।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –