• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী। ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত।

প্লাস্টিকের বেড়ায় আটকা বার্মিজ অজগর

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৩  

এক ধানক্ষেত থেকে ৮ ফুট দৈর্ঘ্যের প্রায় ২০ কেজি ওজনের অজগর সাপ উদ্ধার করা হয়েছে। শনিবার সকালে পঞ্চগড় সদর উপজেলার ধাক্কামারা ইউনিয়নের আমতলা এলাকা থেকে সাপটি উদ্ধার করেন স্নেক রেসকিউয়ার সহিদুল ইসলাম।

পরে সাপটি বন বিভাগের কর্মকর্তার কাছে হস্তান্তর করলে সেটি রামসাগর জাতীয় উদ্যানে পাঠিয়ে দেওয়া হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, আব্দুর রউফ নামের এক কৃষক তার ধানক্ষেতে গরু-ছাগল ঠেকাতে প্লাস্টিকের বেড়া দিয়ে ঘেরা দেন। শনিবার সকালে ওই এলাকার ছবির আলী নামে এক ব্যক্তি ওই ঘেরার কাছে গরু বাঁধতে গেলে অজগর সাপ দেখতে পান। পরে স্নেক রেসকিউয়ার খ্যাত শহিদুল ইসলামকে জানালে তিনি ঘটনাস্থলে গিয়ে সাপটি উদ্ধার করেন। সহিদুল ইসলাম দীর্ঘদিন ধরে বণ্যপ্রাণী সংরক্ষণ ও উদ্ধারকারী হিসেবে কাজ করছেন।

বন্যপ্রাণী সংরক্ষণ ও উদ্ধারকারী সহিদুল ইসলাম বলেন, সকাল ১০টার দিকে খবর পাই ওই এলাকার একটি ক্ষেতে ঘেরাও দেওয়া প্লাস্টিকের বেড়ায় অজগর সাপটা আটকা পড়ে যায়। সেখানে গিয়ে দেখি স্থানীয়রা সাপটি ঘিরে আছে। সেখান থেকে সাপটি উদ্ধার করে একটি বস্তায় রাখতে গেলে স্থানীয়রা বাধা দেন। পরে বন বিভাগকে ফোনে বিস্তারিত জানালে তারা এলে আমি সাপটি বন বিভাগের কাছে হস্তান্তর করি।

সাপটি সম্পর্কে জানতে চাইলে সহিদুল ইসলাম বলেন, অজগরটি বার্মিজ প্রজাতির। সাধারণত এ ধরনের সাপ পাহাড়ি এলাকায় বেশি দেখা যায়। অজগরটি নির্বিষ। ধারণা করছি, পঞ্চগড়ের আশপাশে আরো রয়েছে।

বনবিভাগ পঞ্চগড় রেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা মধুসূধন বর্মন বলেন, অজগর সাপটি উদ্ধার করার পর বন বিভাগের কাছে হস্তান্তর করা হলে আমরা দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে পাঠিয়ে দিয়েছি। বার্মিজ অজগরের জন্য সে জায়গাটি নিরাপদ স্থান। আর কোনো সাপ দেখলে না মেরে উদ্ধারকারীদের খবর দেওয়ার পরামর্শ দেন তিনি।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –