• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

‘আখের সাথে সাথি ফসল চাষ খাদ্য ঘাটতি পূরণে অবদান রাখবে’

প্রকাশিত: ১৫ মে ২০২২  

দেশের খাদ্য ঘাটতি মোকাবিলায় সাথি ফসল চাষ একটি সহায়ক প্রচেষ্টা। এতে অতিরিক্ত ফসল ফলিয়ে দরিদ্র চাষিদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। আখ চাষিরা সাথি ফসল চাষ করে অন্তর্বর্তীকালীন অতিরিক্ত আয়সহ চিনি, গুড় ও অন্যান্য খাদ্য ঘাটতি পূরণে অবদান রাখতে পারবেন।

দিনাজপুরের কাহারোলে ‘আধুনিক প্রযুক্তিতে লাভজনকভাবে আখের সাথে দ্বিতীয় সাথিফসল চাষাবাদ’ শীর্ষক মাঠ দিবসে বক্তারা এসব কথা বলেন। মাঠ দিবসে ৮০ জন কৃষক উপস্থিত ছিলেন যারা আখ ও আখের সাথে দ্বিতীয় সাথি ফসল প্লটসমূহ ঘুরে দেখেন এবং চাষাবাদে আগ্রহী হন।

রোববার দুপুরে বাংলাদেশ মাঠ দিবস উপলক্ষ্যে  সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট কাহারোলের গড়মল্লিকপুর দাখিল মাদ্রাসায় এক আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

ঠাকুরগাঁও আরএসআরআই’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও ইনচার্জ ড. মো. শরিফুল ইসলামের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ প্রদীপ কুমার গুহ, সেতাবগঞ্জ সুগার মিল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হুমায়ুন কবীর, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট (বিএসআরআই) ঈশ্বরদী, পাবনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মো. আবু তাহের সোহেল, বিএসআরআইর কীটতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. নূর আলম। সঞ্চালনায় ছিলেন বিএসআরআই এর বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম প্রমুখ।

এর আগে আখ ও আখের সাথে দ্বিতীয় সাথি ফসল হিসেবে দিনাজপুরের মুগডাল ও গ্রীষ্মকালীন টমেটো চাষ প্রদর্শনী পরিদর্শন করেন মনোরঞ্জন শীল গোপাল এমপিসহ অন্যান্য অতিথিবৃন্দ। 

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –