• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

ফুলবাড়ীতে প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  

ফুলবাড়ীতে প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা                      
শারদীয় দূর্গা পূজাকে ঘিরে গত আড়াই থেকে তিন মাস ধরে মৃৎশিল্পীরা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। যেন দম ফেলার ফুসরত নেই মৃৎশিল্পীদের। সঠিক সময়ে প্রতিমা ডেলিভারি দেওয়ার জন্য পরিবারের সদস্য ছাড়াও বাড়তি শ্রমিক নিয়ে সকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রতিমা তৈরি করছেন উপজেলার অর্ধশতাধিক মৃৎশিল্পীরা। 

উপজেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, উপজেলা জুড়ে ৬৬টি পূজা মণ্ডপে শারদীয় উৎসব পালনের প্রস্তুতি চলছে। সেই সঙ্গে পূজা মণ্ডপে মণ্ডপে চলছে প্যান্ডেল, গেট, তোরণসহ বিভিন্ন ধরনের সাজসজ্জার কাজের প্রস্তুতি নিচ্ছে পূজা আয়োজক কমিটি।

উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের কিশামত শিমুলবাড়ী এলাকার মৃৎশিল্পী অমূল্য চন্দ্র রায় জানান, এ বছর তিনি ৬টি প্রতিমার কাজ পেয়েছেন। তিনি ৬ টি প্রতিমার কাজ দেড়-দুই মাস আগে থেকেই শুরু করেছেন। সঠিক সময়ে প্রতিমা ডেলিভারি দিতে পারলে খরচ মিটিয়ে তার আয় হবে  ৫০ থেকে ৬০ হাজার টাকা।  
 
উপজেলা পূজা উদর্যাপন পরিষদের সভাপতি কার্ত্তিক চন্দ্র সরকার ও সাধারণ সম্পাদক ভারত চন্দ্র রায় জানান, ১ অক্টোবর ৬ষ্ঠী পূজার মধ্য দিয়ে পাঁচদিন ব্যাপী আমাদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। এ বছর মা দেবী দূর্গার আগমন ঘটবে গর্জে আর গমন করবেন নৌকায় চড়ে। 

ইতিমধ্যে উপজেলার বিভিন্ন ইউনিয়নের তথ্য মতে ৬৬ টি মণ্ডপের সম্ভাব্য তালিকা করা হয়েছে। তবে কয়েক দিনের মধ্যেই আমরা চূড়ান্ত তালিকা তৈরি করবো। 

তারা আরও জানান, ৬ষ্ঠী পূজার মাধ্যমে প্রতিটি মণ্ডপে ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্যদিয়ে শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। শারদীয় দূর্গা উৎসব শান্তিপূর্ণভাবে উদযাপনের লক্ষ্যে উপজেলা প্রশাসনসহ সবার সার্বিক সহযোগিতা চেয়েছেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –