• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

মধ্যপাড়া খনিতে আগামী ৬ মাস বন্ধের আশঙ্কা নেই

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২  

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার মধ্যপাড়া কঠিন শিলা খনিতে সাড়ে ৫ মাস বন্ধ থাকার পর পাথর উত্তোলন শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল থেকে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন শেষে বিকেলে পূর্ণমাত্রায় উত্তোলন কাজ শুরু হয়েছে। এতে প্রতিদিন গড়ে ৫ হাজার টন পাথর উত্তোলন করা সম্ভব হবে বলে আশা করছে খনি কর্তৃপক্ষ।

জানা যায়, অ্যামোনিয়াম নাইট্রেডসহ (বিস্ফোরক) বিস্ফরক দ্রব্য সংকটে গত ১ মে খনিটি বন্ধ হয়ে যায়। এর আগে গত ১৩ মার্চ একই কারণে খনি বন্ধ হলে আবারও ২৮ মার্চ চালু করা হয়। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ঠিকাদারী প্রতিষ্ঠান বিস্ফোরকের জোগান দিতে না পারায় ১৫ দিন না যেতেই আবারও শেষ হয়ে যায় খনির অপরিহার্য এই কাঁচামাল। পরে আবারও বন্ধ হয়ে পড়ে পাথর উত্তোলন।

গতকাল বুধবার সকালে ১০০ টন (অ্যামোনিয়াম নাইট্রেড) উৎপাদনের জন্য প্রয়োজনীয় বিস্ফোরক খনিতে পৌঁছেছে। আগামী ১৫ অক্টোবর আরও ১২০ টন চট্টগ্রাম বন্দরে পৌঁছার কথা রয়েছে। চলতি মাসের শেষে আরও ১৫০ টন বিস্ফোরক বেনাপোলে পৌঁছার কথা রয়েছে। এ অবস্থায় আগামী ৬ মাস নিরবচ্ছিন্ন খনি পরিচালনা করা সম্ভব হবে বলে জানিয়েছেন খনি কর্তৃপক্ষ।

বর্তমানে খনি থেকে পাথর উত্তোলন কাজ করছেন বেলারুশের ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া স্ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। চুক্তি অনুযায়ী পাথর উত্তোলনের জন্য যাবতীয় মেশিনারিজ, ইকুইপমেন্ট ও বিস্ফোরক জোগান দেবে এমজিএমসিএল। 

মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানি লিমিটেড এর মহাব্যবস্থাপক মীর পিনাক ইকবাল মুঠোফোনে বলেন, উৎপাদনের জন্য প্রয়োজনীয় বিস্ফোরক দ্রব্য খনিতে গতকাল বুধবার পৌঁছে গেছে। সকাল থেকে সকল প্রস্তুতি সম্পন্ন শেষে বিকেলে  উত্তোলন কাজ শুরু করা হয়েছে। আশা করা যায় প্রতিদিন গড়ে ৫ হাজার টন পাথর উত্তোলন করা সম্ভব হবে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –