• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

অ্যাসাইনমেন্ট জমা সুবিধামতো সময়ে- মাউশি

প্রকাশিত: ২২ জুন ২০২১  

নতুন করে সাত জেলা ‘লকডাউনে’ ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থী এবং এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ সুবিধামতো সময়ে জমা দেওয়া যাবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক সোমবার (২১ জুন) রাতে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, যেহেতু ‘লকডাউন’ দেওয়া হয়েছে, আমরা সব উপ-পরিচালকককে নির্দেশনা দেবো যাতে তারা সুবিধামতো সময়ে যেন অ্যাসাইনমেন্ট জমা নেওয়ার ব্যবস্থা নেন।

মহাপরিচালক বলেন, আগে শিক্ষার্থী ও অভিভাবকদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। পরে অ্যাসাইনমেন্ট। আমরা ঝুঁকি নিয়ে অ্যাসাইনমেন্ট জমা নেবো না।

চলতি বছরের মার্চে ষষ্ঠ থেকে নবম শ্রেণির পুনর্বিন্যাসকৃত পাঠসূচির আলোকে অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা-২০২১ জারি করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। এ নির্দেশনার আলোকে ২০ মার্চ থেকে অ্যাসাইনমেন্ট দেওয়া শুরু হয়।

করোনা মহামারির কারণে গত বছরের ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে ২০২১ শিক্ষাবর্ষের নির্ধারিত পাঠ্যসূচির কার্যক্রম বছরের শুরুতে আরম্ভ করা হয়ে ওঠেনি। এ কারণে শিক্ষাক্রম ও পাঠ্যসূচিকে পুনর্বিন্যাস করে শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়া অব্যাহত রাখতে গত বছরের মতো ২০২১ শিক্ষাবর্ষে ধারাবাহিকভাবে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়নের ব্যবস্থা করা হয়। এ মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের অর্জিত শিখন ফলের সবল বা দুর্বলতা চিহ্নিত করে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আর চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য গত ১৪ জুন অ্যাসাইনমেন্ট নির্দেশিকা প্রকাশ করে বর্তমানে দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট চলছে শিক্ষার্থীদের। 

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –