• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

ঈদ উপলক্ষে দিনাজপুরের হিলি দিয়ে ঢুকলো উপচেপড়া পেঁয়াজ

প্রকাশিত: ২৭ জুলাই ২০২০  

দেশে এবার স্বস্তিদায়ক পরিমাণ পেঁয়াজের চাষ হয়েছে। গত বছর যে ভারতের সিদ্ধান্তের কারণে হুট করেই বেড়েছিল পেঁয়াজের দাম সেই দেশ থেকেই এবার আসছে বিপুল পরিমাণ পেঁয়াজ। 

এরমধ্যে ঈদুল আজহা উপলক্ষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে সড়কপথের পাশাপাশি রেলপথে ৫ম দফায় আরো ১৬শ’ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। এই পরিমাণ পেঁয়াজ এনেছেন একজন আমদানিকারক। টন থেকে কেজিতে হিসাব করলে তিনি এনেছেন ১৬ লাখ ২৫ হাজার ৬০০ কেজি পেঁয়াজ। আমদানি করা এসব পেঁয়াজ ২১ থেকে ২২ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে।

রোববার সকাল ৬টায় হিলি স্থলবন্দরের আমদানিকারক মেসার্স রাইয়ান ট্রেডার্সের আমদানিকৃত ১৬শ’ টন পেঁয়াজ নিয়ে ভারতের নাসিক থেকে মালবাহী ট্রেনটি হিলি রেলস্টেশনে এসে পৌঁছে। এর আগে আরো চার দফায় রেলপথ দিয়ে সাড়ে ৬ হাজার টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মেসার্স রাইয়ান ট্রেডার্সের সত্ত্বাধিকারী মো. শহিদুল ইসলাম বলেন, আর কয়েকদিন পরই ঈদুল আজহা। এ উপলক্ষে দেশে পেঁয়াজের চাহিদা বেড়ে যায়। এছাড়াও ঈদ উপলক্ষে টানা ৬দিন আমদানি-রফতানি বন্ধ থাকবে। যার কারণে বাড়তি চাহিদা পূরণ ও সরবরাহ স্বাভাবিক রাখতে সড়কপথের পাশাপাশি রেলপথ দিয়ে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। এতে করে সামনের দিনে পেঁয়াজের বাজার স্বাভাবিক থাকবে বলেও তিনি জানিয়েছেন।

হিলি রেলওয়ে স্টেশনের মাস্টার তপন কুমার চক্রবর্তী বলেন, রোববার সকালে আমদানিকৃত পেঁয়াজ নিয়ে ভারতীয় মালবাহী ট্রেনটি হিলি রেলস্টেশনে আসে। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলপথ দিয়ে ৪২টি বগি নিয়ে দেশে প্রবেশ করলেও ১০টি বগি ঈশ্বরদীতে রেখে ৩০টি বগি নিয়ে ট্রেনটি হিলি স্টেশনে আসে। ট্রেন থেকে পেঁয়াজ খালাস কার্যক্রম চলছে, এসব খালাস শেষ হলে সোমবার সকালে আরো পেঁয়াজ আনা হবে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –