• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

ঈদ উল আযাহায় দিনাজপুরে ৫৪ হাজার কোরবানির পশু উদ্বৃত্ত

প্রকাশিত: ২৯ জুন ২০২১  

আসন্ন ঈদ উল আযাহাকে কেন্দ্র করে দিনাজপুর জেলায় গরু, ছাগল, ভেড়া ও মহিষ মিলে ১ লাখ ৯৮ হাজার ৭৮৩টি কোরবানির পশু প্রস্তুত করেছেন খামারিরা। যা জেলার চাহিদা মিটিয়ে এসব পশু দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা সম্ভব হবে।

এবার জেলায় প্রায় ১ লাখ ৪৪ হাজার ২৬৮টি কোরবানির পশু প্রয়োজন হবে বলে জানায় জেলা প্রাণিসম্পদ বিভাগ। সেখানে লক্ষ্যমাত্রার চেয়ে উদ্বৃত্ত রয়েছে ৫৪ হাজার ৫১৫টি পশু। 

প্রাণিসম্পদ বিভাগের পরামর্শে পুষ্টিকর খাবার, খৈল, গম, ভুষি, ছোলাসহ সবুজ ঘাস খাইয়ে খুব সহজেই গবাদি পশু মোটা তাজাকরণ করছেন খামারীরা। খামারিরা গরু মোটাতাজাকরন করে কোরবানির জন্য প্রস্তুত করেছে। এসব কাজ মনিটরিংসহ বিভিন্ন সচেতনতামুলক পরামর্শ দিচ্ছে জেলা প্রাণিসম্পদ বিভাগ। 

দিনাজপুর জেলা প্রাণিসম্পদ বিভাগ জানায়, জেলার ৫৮ হাজার ৫৫ জন খামারি উৎপাদন করেছেন গরু ও মহিষ ১ লাখ ২৪ হাজার ২১৬টি এবং ছাগল-ভেড়া ৭৪ হাজার ৫৬৭টি। দিনাজপুরে আসন্ন কোরবানির ঈদে প্রয়োজন গরু-মহিষ ৯১ হাজার ১২৭টি এবং ছাগল-ভেড়া ৫৩ হাজার ১৪১টি। শুধু কোরবানির ঈদকে সামনে রেখে ছোট-বড় খামার ও বাড়ীতে গরু মোটাতাজাকরন করেছে প্রায় ৬৫হাজার পশু। ক্রেতা বিক্রেতাদের সচেতনতার জন্য ইতিমধ্যেই প্রাণিসম্পদ বিভাগ থেকে বিভিন্ন ধরনের পরামর্শ দেওয়া ও মনিটরিং করা হচ্ছে।

দিনাজপুর জেলা প্রাণিসম্পদ বিভাগের ভারপ্রাপ্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. আশিকা আকবর তৃষা বলেন, এবার জেলার ১৩টি উপজেলায় কোরবানিযোগ্য গবাদি পশুর উৎপাদন হয়েছে চাহিদার চেয়ে অনেক বেশি। করোনার সংক্রমনের কারণে গত বছর থেকে জেলা প্রাণিসম্পদ বিভাগের পরিচালনায় চালু হয়েছে দিনাজপুর অনলাইন পশুর হাট। এই হাট থেকে গতবার ৩ কোটি ৪৬ লাখ ৭২ হাজার টাকার গবাদিপশু বিক্রি হয়েছে। এবারও এই অনলাইন হাট থেকে আরও বেশি গবাদিপশু বিক্রি হতে পারে বলে তিনি আশা করেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –