• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

এসডিজি অর্জনে সবুজ বিনিয়োগে নজর দিতে হবে: এলজিআরডিমন্ত্রী

প্রকাশিত: ৪ মার্চ ২০২৩  

 
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছেছে। এখন আমাদের এসডিজি অর্জনে সবুজ ও পরিবেশবান্ধব বিনিয়োগের দিকে নজর দিতে হবে।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ অডিটোরিয়ামে ইনস্টিটিউট অব এনার্জি আয়োজিত ‘সাসটেইনেবল গ্রিন বিজনেস’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

এলজিআরডিমন্ত্রী বলেন, অর্থনৈতিক উন্নয়নের ফলে পরিবেশের ক্ষতি হলে আমরা পরবর্তী প্রজন্মের জন্য বঙ্গবন্ধুর সোনার বাংলা রেখে যেতে পারব না। তাই আমাদের জীবনমান উন্নত করার সঙ্গে সঙ্গে পরিবেশের সুরক্ষা নিশ্চিত করতে হবে। শিল্পায়নের জন্য জ্বালানি অপরিহার্য। এ জ্বালানির উৎস পরিবেশবান্ধব না হলে মানবজাতি হুমকির মুখে পড়বে। এ বাস্তবতা মাথায় রেখেই ২০৩০ সালের মধ্যে সবুজ অর্থনীতি ও সবুজ বিনিয়োগ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় গুরুত্ব পেয়েছে।

তিনি আরো বলেন, বাংলাদেশের অর্থনীতির অগ্রযাত্রায় দেশের মানুষের মাথাপিছু আয় বাড়ার সঙ্গে সঙ্গে ভোগব্যয় বেড়েছে। ফলে প্রচুর আবর্জনা তৈরি হচ্ছে। আবর্জনার সঠিক ব্যবস্থাপনার মাধ্যমেও আমরা জ্বালানির উৎস পেতে পারি।

তাজুল ইসলাম বলেন, ঢাকা শহরে প্রতিদিন ছয় হাজার টন আবর্জনা তৈরি হয়। এ আবর্জনা সঠিক ব্যবস্থাপনা করা গেলে দৈনিক ৪০ থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।

এ সময় উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আখতারুজ্জামান, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মনিরা সুলতানা, প্রমুখ।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –