• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

কৃষি প্রণোদনা পেয়ে কাহারোলে ভুট্টার বাম্পার ফলন

প্রকাশিত: ১৫ মে ২০২২  

দিনাজপুর জেলার কাহারোল উপজেলায় কৃষি প্রণোদনা পেয়ে ভুট্টা চাষে ভালো ফলনের স্বপ্ন দেখছেন কৃষক। বাজারে দাম ভালো থাকায় স্থানীয় কৃষক এবার ভুট্টা চাষে লাভের মুখ দেখছেন।

উপজেলা কৃষি বিভাগের পরামর্শ ও কৃষি প্রণোদনা হিসেবে ভুট্টা বীজ পেয়ে স্থানীয় কৃষক ঝুঁকেছেন ভুট্টা চাষে। কম খরচে বেশি লাভ পেয়ে উপজেলার কৃষক দিন দিন আরও বেশি আগ্রহী হচ্ছে ভুট্টা চাষে। ধান ও গমের তুলনায় ভুট্টার পুষ্টিমান বেশি। ভালো ফলনের জন্য উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তারা মাঠে গিয়ে কৃষকদের পরামর্শ দিচ্ছেন। এতে কৃষকেই ভালো ফলন পেয়েছে। বর্তমান বাজারে প্রতিমণ ভুট্টা বিক্রি হচ্ছে ৯৮০ হতে ১ হাজার মণ। 

কাহারোল উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে চলতি ভুট্টা মৌসুমে এবার ১১ হাজার ১৫০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বর্তমানে তা বেড়ে ১১ হাজার ৭৫০ হেক্টর জমিতে ভুট্টা আবাদ করা হয়েছে।

উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়নের ঈশ্বরগ্রামের ভুট্টা চাষি সালেমুদ্দিন জানান, তিনি এবার ২ একর ভুট্টা চাষ করেছেন। প্রতিমণ ভুট্টা বিক্রি করেছেন ৯৮০ টাকায়। ১ একর জমিতে ১৪০ মণ ভুট্টা ফলন পেয়েছেন তিনি। দাম বেশি পেয়ে লাভ এবার ভালোই হয়েছে ভুট্টা চাষ করে। অপর চাষি আজাহার জানান, কৃষি বিভাগের সহায়তায় বিনামূল্যে বীজ ও সার পেয়ে ৩৩ শতক ভুট্টা আবাদ করেছেন, ফলন হয়েছে ৪০ মণ। দাম পেয়েছেন ৩৯ হাজার টাকা।

কাহারোল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা কৃষি বিদ আবু জাফর মো. সাদেক বলেন, উপজেলায় ভুট্টা চাষ বাড়াতে কৃষি প্রণোদনা হিসাবে প্রান্তিক চাষিদের বিনামূল্যে বিভিন্ন হাইব্রিড জাতের ভুট্টার বীজ ও সার প্রণোদনা দেওয়া হয়েছে। এছাড়াও উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে কৃষকদের প্রশিক্ষণ ও মাঠে গিয়ে চাষ বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –