• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

গণফোরামের ভাঙা-গড়ার শেষ কোথায়?

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২১  

গণফোরাম প্রতিষ্ঠার পর থেকেই ড. কামাল হোসেনের অরাজনৈতিক কর্মকাণ্ড ও নানা সিদ্ধান্তের ফলে কাউকেই খুব বেশিদিন ধরে রাখতে পারেননি। প্রতিষ্ঠাতাকালীন অনেক সদস্যই বহু আগে সংগঠন ছেড়েছেন।
রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ড. কামাল হোসেন আইনজীবী হিসেবে প্রতিষ্ঠা পেলেও রাজনৈতিক দল গঠনের ক্ষেত্রে সুনাম কুড়াতে একেবারেই ব্যর্থ হয়েছেন।

এদিকে সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ড. কামাল হোসেন রাজনীতিতে নতুন করে আলোচনায় আসেন। বিএনপি যখন তার নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করে তখন অনেকেই নানা স্বপ্নে বিভোর হয়ে গণফোরামে যোগ দেন। নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্ট চরমভাবে ব্যর্থ হলেও দুজন সংসদ সদস্য হন। ফ্রন্ট এবং দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে ওই দুজন শপথ গ্রহণ করেন। এর মধ্য দিয়েই গণফোরামের নতুন সংকট শুরু হয়।

এদিকে নতুন করে ড. রেজা কিবরিয়াকে সাধারণ সম্পাদক পদে নিয়োগ দেন ড. কামাল। ফলে দলের দীর্ঘদিনের প্রবীণ নেতৃত্ব ক্ষুব্ধ হয়। এতে দলের সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু অনেকটাই নিষ্ক্রিয় হয়ে পড়েন।

অন্যদিকে রেজা কিবরিয়া সাধারণ সম্পাদক হওয়ার পর থেকেই দলের প্রবীণ নেতাদের তোয়াক্কা না করেই বিভিন্ন সিদ্ধান্ত নিতে শুরু করেন। এর ফলে সংকট ধীরে ধীরে আরো বাড়তে থাকে।

দলীয় সূত্র মতে, গণফোরাম থেকে বহিষ্কার হবেন এমন আভাস পেয়ে ড. কামাল হোসেন অনেকটা চুপ থাকেন। তিনি দেশের রাজনীতি নিয়ে দলের ভেতরে-বাইরে কোনো কথাই বলছেন না। পরিস্থিতি কোথায় যায়, তা পর্যবেক্ষণ করছেন। এমনকি তার গ্রুপের শীর্ষ নেতারাও ড. কামাল হোসেনের পথ অনুসরণ করে একেবারে চুপচাপ রয়েছেন। এ পরিস্থিতিতে ভাঙা-গড়ার রাজনীতির খেলায় গণফোরাম শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াবে, সেটাই দেখার বিষয়।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করেন, প্রতিষ্ঠার পর থেকেই গণফোরাম রাজনৈতিক প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠতে পারেনি। বর্তমানে গণফোরামের ভিত্তি নেই। গণফোরামের প্রতি জনগণের কোনোদিনই কোনো আবেদন ছিল না।

তারা আরো বলেন, গণফোরাম ড. কামাল হোসেনের ব্যক্তিকেন্দ্রিক দল এবং তার ইচ্ছা-অনিচ্ছাতেই চলে। এ সংগঠনের কোন ভবিষ্যতও নেই।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –