• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

গতিপথ পাল্টালে বাংলাদেশে আঘাত হানতে পারে ‘সিত্রাং’: প্রতিমন্ত্রী

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২  

গতিপথ পাল্টালে বাংলাদেশে আঘাত হানতে পারে ‘সিত্রাং’: প্রতিমন্ত্রী           
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বলেছেন, আন্দামান সাগরে সৃষ্ট লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটির গতিপথ এখন উত্তর–পশ্চিম দিকে। গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এ পরিণত হবে নিশ্চিত। ঘূর্ণিঝড়টি ভারতের ওডিশা উপকূলে আঘাত হানতে পারে। তবে গতিপথ পরিবর্তন হয়ে উত্তর-পূর্ব দিকে ধাবিত হলে বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে।

রোববার দুপুরে গণমাধ্যমের সঙ্গে আলাপে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘সিত্রাং’ বাংলাদেশে আঘাত হানলে দেশের উপকূলের ৭৩০ কিলোমিটার এলাকায় এর প্রভাব থাকবে। কক্সবাজার থেকে সাতক্ষীরার শ্যামনগর পর্যন্ত বিস্তীর্ণ এলাকায় এর প্রভাব পড়তে পারে। তবে গভীর নিম্নচাপটি দ্রুত এগোচ্ছে। এতে এটি কিছুটা দুর্বল হয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, আবহাওয়া অধিদফতর জানিয়েছে- আন্দামান সাগরে সৃষ্ট লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ রাতেই ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এ রূপ নিতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরো সামান্য উত্তর–পশ্চিম দিকে অগ্রসর হয়ে রোববার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৮০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ–পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭১৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ–পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এ পরিণত হয়ে প্রাথমিকভাবে দিক পরিবর্তন করে উত্তর দিকে অগ্রসর হতে পারে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –