• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

চিরিরবন্দরে সরকারি দপ্তরে দপ্তরে ঘুরে বেড়াচ্ছে এক মৃত মানুষ!

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২১  

জীবিত প্রমাণ করতে দিনাজপুরে সরকারি দপ্তরে দপ্তরে ঘুরে বেড়াচ্ছে এক মৃত মানুষ! চিরিরবন্দরে উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ, নির্বাচন অফিসসহ বিভিন্ন দপ্তরে ঘুরে বেড়াচ্ছেন, মানুষটি। একজন সুস্থ সবল মানুষ যা যা করেন, সবই করছেন তিনি। মৃত থেকে নিজেকে জীবিত প্রমাণ করার প্রাণান্ত চেষ্টা করে যাচ্ছেন।

স্বামীর অবসর ভাতা বেশ কয়েক বছর যাবত তুলতে পারলেও হঠাৎ করে ভোটার তালিকায় মৃত হওয়ায় ব্যাংক কর্তৃপক্ষ ভাতা প্রদান বন্ধ রেখেছে। আর তাই,বর্তমানে নিদারুণ দারিদ্রতা নিয়ে জীবন ধারণ করছেন এই মানুষটি।

উপজেলার ভূমি অফিসের ৪র্থ শ্রেণির অবসর প্রাপ্ত কর্মচারী আব্দুলপুর ইউনিয়নের নান্দেড়াই গ্রামের বাসিন্দা মৃত ফজির উদ্দিনের স্ত্রী সহিদা বেগম। বাস্তবে জীবিত থাকলেও ভোটার তালিকায় তিনি মৃত। ভোটার তালিকায় মৃত হওয়ায় স্বামীর অবসর ভাতা উত্তোলনসহ বিভিন্ন নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন, এমনকি ভোট দিতেও পারছে না তিনি।

জানা গেছে, উপজেলা নির্বাচন অফিসে ছয় মাস ধরে ধর্ণা দিয়েও কোনো লাভ হয়নি সহিদা বেগমের। তিনি বলেন,আমি জানতাম না ভোটার তালিকা থেকে আমার নাম কর্তন করা হয়েছে। স্বামীর অবসর ভাতা তুলতে ব্যাংকে গিয়ে শুনি যে,আমার নাম ভোটার তালিকা থেকে কেটে দেয়া হয়েছে।

আমিনা কি মৃত। আমি স্বাভাবিক ভাবে চলাচল করছি। আমাকে কেন মৃত হিসেবে ভোটার তালিকা থেকে নাম কর্তন করা হলো তার বিচার চাই। কে আমাকে মেরে ফেলেছে, এ বিষয়ে তদন্ত করা হোক। 

তিনি আরও বলেন, নির্বাচন অফিসারসহ সংশ্লিষ্ট কতৃপক্ষ আমাকে ছয় মাস ধরে হয়রানি করেছে। ভোটার তালিকায় পুনরায় নাম অন্তর্ভুক্ত করার জন্য উপজেলা নির্বাচন অফিসে আবেদন করেছি। এখনও ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত হয়নি। বারবার যোগাযোগ করে এখন পর্যন্ত কাজ না হওয়ায় আমি হতাশ হয়ে পড়েছি।নির্বাচন অফিস থেকে ভাতার বই নিয়ে ঢাকায় গিয়ে তদবির করতে বলেছে। প্রচন্ড আর্থিক কষ্ট ও করোনা পরিস্থিতিতে ঢাকায় গিয়ে তদবির করা অসম্ভব।এদিকে অর্থাভাবে অনাহারে বিনা চিকিৎসায় নিদারুণ কষ্টে দিনাতিপাত করছি।

এ বিষয়ে স্থানীয় আব্দুল পুর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মোঃময়েন উদ্দিন শাহ বলেন, ওই মহিলার নাম ভোটার তালিকায় ভুলবশত কর্তন করা হয়েছে। তিনি বর্তমানে জীবিত ও সুস্থ আছেন। তিনি ওই মহিলাকে জীবিত থাকার একটি প্রত্যায়ন পত্র দিয়েছেন।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃআব্দুল মালেক এর কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, গত ২০ জানুয়ারী/২১ ভোটার তালিকায় ওই মহিলার নাম পুনরায় অন্তর্ভুক্ত করার জন্য ঢাকা আগারগাঁও নির্বাচন ভবনের জাতীয় পরিচয় নিবন্ধন অনু বিভাগের মহাপরিচালক বরাবরে পত্র দেয়া হয়েছে। এখনও কোন জবাব আসেনি।

অপর দিকে সহিদা বেগম ভোটার তালিকায় নাম পুনরায় অন্তর্ভুক্ত করার জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –