• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ছুটির বিকেলে আড্ডা জমবে মিট লোফে

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

মাংসের কিমা দিয়ে বিভিন্ন রকম সুস্বাদু খাবার রান্না করা যায়। সেই সব সুস্বাদু পদের মধ্যে মিট লোফ অন্যতম। এই মিট লোফ দেখতে অনেকটা কেকের মতো। মাংসের তৈরি এই খাবারটি খেতেও কিন্তু দারুণ সুস্বাদু। বিভিন্ন আয়োজনে কিংবা ছুটির দিনে রাখতে পারেন মিট লোফ। তৈরি করতে উপকরণ ও সময় কোনোটিই বেশি দরকার হবে না। চলুন তবে জেনে নেয়া যাক মিট লোফ তৈরির রেসিপিটি-

উপকরণ: মাংসের কিমা ২৫০ গ্রাম, পাউরুটি এক টুকরা, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, দুধ এক কাপ, কাঁচা মরিচ কুচি একটি, জিরা গুঁড়া আধা চা চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ, গোল মরিচ গুঁড়া আধা চা চামচ, পেঁয়াজ কুচি একটি, ধনিয়া পাতা কুচি পরিমাণ মতো, সয়া সস এক চা চামচ, ডিম একটি, তেল পরিমাণ মতো, টমেটো সস এক চা চামচ, লবণ স্বাদ মতো।

প্রণালী: একটি পাত্রে পাউরুটি টুকরা করে দুধে ভিজিয়ে রাখুন। এরপর পেঁয়াজ, রসুন ও আদা কুচি ভেজে নিন। এরপর দুধে ভেজানো পাউরুটির মধ্যে ভেজে নেয়া পেঁয়াজ, আদা ও রসুন কুচি দিয়ে দিন। এর সঙ্গে কাঁচা মরিচ কুচি, ধনিয়া পাতা কুচি, জিরা গুঁড়া, গরম মশলা গুঁড়া, গোল মরিচ গুঁড়া, সয়া সস, টমেটো সস ও স্বাদ মতো লবণ দিয়ে ভালোভাবে মাখুন। এরপর তাতে ডিম দিয়ে আরো ভালোভাবে মাখান। এবার মিশ্রণে মাংসের কিমা তার মধ্যে দিয়ে দিন। ভালোভাবে মাখিয়ে তার উপর সামান্য টমেটো সস লাগিয়ে নিন।

মিট লোফ তৈরির একটি লোফ প্যান নিন, তাতে ফয়েল পেপার লাগিয়ে নিন। এরপর তাতে সামান্য বাটার লাগিয়ে নিন, যাতে তুলতে সহজ হয়। এরপর মিট লোফ লোফ প্যানে ঢেলে দিন। চুলায় একটি বড় পাত্র বসান। তার মধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে মিট লোফ ভরা লোফ প্যানটা রেখে ঢেকে দিন, ঢাকনায় যাতে কোনো ছিদ্র না থাকে। এটি ৪০ মিনিট রেখে দিন। মিট লোফ তৈরি হয়ে গেলে নামিয়ে পাউরুটির আকারে কেটে তার উপর সামান্য লেবুর রস ও ধনিয়া পাতা কুচি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –