• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

জোড়া লাগানো থেকে আলাদা হওয়া মণি-মুক্তার ১৪তম জন্মদিন

প্রকাশিত: ২২ আগস্ট ২০২২  

২০০৯ সালের আজকের এই দিনে দিনাজপুরের বীরগঞ্জের প্রত্যন্ত গ্রামের জয় প্রকাশ পালের দুই কন্যা মণি ও মুক্তা পেট জোড়া লাগানো অবস্থায় জন্ম নিয়ে সারাদেশে সাড়া ফেলে দেয়। তাদের জন্মের পাঁচ মাস পর চিকিৎসক এ আর খানের নেতৃত্বে সফল অস্ত্রোপচারের মাধ্যমে দুই বোনকে আলাদা করা হলে দেশের চিকিৎসা বিজ্ঞানে সৃষ্টি হয় এক নতুন ইতিহাস।

মণি ও মুক্তার জন্মদিন প্রতি বছর পালন করেন তার পরিবারের লোকজন ও এলাকাবাসী। এ বছরও স্বল্প পরিসরে তাদের সন্ধ্যায় জন্মদিন পালন করা হয়। উপজেলার শতগ্রাম ইউনিয়নের পালপাড়া গ্রামের জয় প্রকাশ পালের স্ত্রী কৃষ্ণা রানীর গর্ভে ২০০৯ সালের ২২শে আগস্ট পার্বতীপুরের একটি হাসপাতালে (সিজার) অস্ত্রোপচারের মাধ্যমে জন্ম হয় পেট জোড়া লাগানো মণি ও মুক্তা।

২০১০ সালে চিকিৎসকদের পরামর্শক্রমে ৩০ জানুয়ারি জয় প্রকাশ পাল ঢাকার শিশু হাসপাতালে নিয়ে দুই বোনকে ভর্তি করেন। একই বছরের ৮ ফেব্রুয়ারি বিশেষজ্ঞ চিকিৎসক এ আর খানের নেতৃত্বে সফল অস্ত্রোপচারের মাধ্যমে দুই বোনকে আলাদা করা হয়। এতে তারা পায় স্বাভাবিক জীবন। একই সঙ্গে দেশের চিকিৎসা বিজ্ঞানে সৃষ্টি হয় এক নতুন ইতিহাস।

তাদের বাবা জয় প্রকাশ জানান, ১৩ বছর পার করে তারা দুই বোন ২২ আগস্ট ১৪ বছরে পা দিচ্ছে। তারা দুই বোন বর্তমানে উপজেলার শতগ্রাম ইউনিয়নের ঝাড়বাড়ী দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণিতে পড়াশোনা করছে। এছাড়া তার বড় এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

ঝাড়বাড়ী দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোস্তফা জানান, তারা দুই বোন অত্যন্ত মেধাবী ও শান্ত প্রকৃতির। ভবিষ্যতে তারা ভালো কিছু করবে বলে আশা করা যায়।

মনি ও মুক্তা জানায়, ভবিষ্যতে তারা ডাক্তার হয়ে মানুষের সেবা করতে চায়।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –