• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

ঢাকা-কক্সবাজার ট্রেন চলাচল শুরু সেপ্টেম্বরে: প্রকল্প পরিচালক

প্রকাশিত: ২ জুন ২০২৩  

ঢাকা-কক্সবাজার রেললাইন প্রকল্পের পরিচালক মফিজুর রহমান বলেছেন, সবকিছু ঠিক থাকলে চলতি বছরের সেপ্টেম্বরে ট্রেনে ঢাকা থেকে সরাসরি কক্সবাজার যাওয়া যাবে। এরই মধ্যে এ প্রকল্পের কাজ ৮৬ শতাংশ শেষ হয়েছে। আপাতত একটি ট্রেন দিয়ে এ রুটে যাত্রা শুরু হবে। পুরোপুরি ট্রেন সার্ভিস শুরু করতে আরো কিছুটা সময় লাগবে।

তিনি আরো বলেন, ঢাকা থেকে চট্টগ্রামের দোহাজারী পর্যন্ত রেললাইন আগে থেকেই প্রস্তুত আছে। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার রেলপথের কাজ চলছে। এখন পর্যন্ত এ রেলপথের ৮৫ কিলোমিটারের কাজ শেষ হয়েছে। এছাড়া ৬ তলাবিশিষ্ট রেলস্টেশনের কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। সব মিলিয়ে এ প্রকল্পের কাজ শেষ হয়েছে ৮৬ শতাংশ। অবশিষ্ট কাজ শেষ করে সেপ্টেম্বর নাগাদ রেল যোগাযোগ চালু করা সম্ভব হবে।

মফিজুর রহমান বলেন, কোচ ও ইঞ্জিন স্বল্পতার কারণে আপাতত একটি ট্রেন ঢাকা-কক্সবাজার রুটে চলাচল করবে। পর্যায়ক্রমে ট্রেন সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে। দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা ১৪৭টি মিটার গেজ কোচ দিয়ে নতুন ট্রেনগুলোর রেক-কম্পোজিশন সাজানো হচ্ছে।

প্রকল্প পরিচালক বলেন, রেলওয়ে পূর্বাঞ্চলের পরিকল্পনা অনুযায়ী ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত ট্রেন সার্ভিসের দুটি সময়সূচি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। প্রথম প্রস্তাব অনুযায়ী ঢাকা থেকে রাত ৮টা ১৫ মিনিটে ট্রেন কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যাবে। ট্রেনটি কক্সবাজার আইকনিক রেলস্টেশনে পৌঁছবে ভোর ৫টা ৩০ মিনিটে। ফিরতি পথে কক্সবাজার থেকে সকাল ১০টায় ছেড়ে ঢাকায় পৌঁছবে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে। দ্বিতীয় প্রস্তাব অনুযায়ী ঢাকা থেকে ট্রেনটি রাত ১১টা ৫০ মিনিটে ছেড়ে কক্সবাজারে পৌঁছবে সকাল ৯টা ৩০ মিনিটে। ফিরতি পথে একই ট্রেন কক্সবাজার থেকে দুপুর ১২টা ৪৫ মিনিটে ছেড়ে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছবে রাত ১০টায়।

২০১০ সালে চট্টগ্রামের দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে ঘুমধুম পর্যন্ত ১২৮ কিলোমিটার রেলপথ নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার রেলপথ নির্মাণে ব্যয় ধরা হয় ১৮ হাজার ৩৪ কোটি টাকা। ২০১৮ সালের জুলাইয়ে প্রকল্পটির নির্মাণকাজ শুরু হয়। এটি সরকারের অগ্রাধিকার প্রকল্পের অন্তর্ভুক্ত।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –