• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

‘তথ্য-প্রযুক্তির ওপর আরো গুরুত্ব প্রদান করতে হবে’

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২০  

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে তথ্য-প্রযুক্তির ওপর আরো গুরুত্ব প্রদান করতে হবে।

শনিবার এটুআই প্রোগ্রামের আওতায় মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের একান্ত সচিবদের ‘ই-নথি বিষয়ক কর্মশালা’র উদ্বোধনী অনুষ্ঠানে ‘ভার্চুয়াল কনফারেন্স’ এর মাধ্যমে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন। 

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান বিশ্বে উন্নয়নের অন্যতম চালিকাশক্তি তথ্য-প্রযুক্তি। তাই তথ্য-প্রযুক্তিতে আমাদেরকে আরো দক্ষতা অর্জন করতে হবে। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে আমাদেরকে তথ্য-প্রযুক্তিতে আরো  গুরুত্ব প্রদান করতে হবে। এই খাতে আমাদেরকে বিনিয়োগ আরো বৃদ্ধি করতে হবে। 

তিনি বলেন, শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে আজ আমরা ডিজিটাল প্রযুক্তিতে অনেকখানি এগিয়েছি। এখন আমাদেরকে ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলায় তথ্য-প্রযুক্তিতে দক্ষ করে মানবসম্পদ গড়ে তুলতে হবে। এজন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আরো এগিয়ে আসতে হবে। 

প্রতিমন্ত্রী আরো বলেন, করোনাকালীন সময় তথ্য-প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে পেরেছি। এতো প্রতিকূলতার মাঝেও আমাদের কাজ থেমে থাকেনি। এই করোনার সময়ে আমরা ‘ডিজিটাল বাংলাদেশ’ এর সুফল ভোগ করতে পারছি। 

তিনি সরকারি কর্মচারীদের তথ্য-প্রযুক্তি জ্ঞানে আরো প্রশিক্ষণ নিয়ে নিজেদের কর্মদক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মো. আব্দুল মান্নান স্বাগত বক্তব্য এবং যুগ্ম প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর শুভেচ্ছা বক্তব্য রাখেন। 

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –