• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

তারেকপন্থীদের দাপটে নিষ্ক্রিয় খালেদাপন্থী নেতারা

প্রকাশিত: ৪ মার্চ ২০২১  

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানপন্থী নেতাদের দাপটে কোণঠাসা এবং অপদস্থ হওয়া খালেদা জিয়াপন্থী নেতারা রাজনীতিতে নিষ্ক্রিয় হয়ে পড়েছেন। দলের ত্যাগী ও সিনিয়র নেতাদের এ নিষ্ক্রিয়তা বিএনপির জন্য অশনি সংকেত।

দলীয় সূত্রে জানা গেছে, খালেদা জিয়াপন্থী হওয়ায় বিএনপির অনেক সিনিয়র, মেধাবী, ত্যাগী ও চৌকষ নেতাকে নিষ্ক্রিয় করে রাখা হয়েছে। তাদের কোনো সভায় ডাকা হয় না। এমনকি দলের গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও তাদের সঙ্গে আলাপ-আলোচনা করা হয় না। এর ফলে দিনে দিনে তারা রাজনীতির প্রতি আগ্রহ হারিয়ে ফেলছেন। এমনকি সিনিয়র নেতাদের অবমূল্যায়নে বিএনপিতে বিভক্তিও বাড়ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক সময়ের প্রভাবশালী নেতা বলেন, দলের রাজনীতিতে সিনিয়রদের কোনো মূল্যায়ন নেই। এ দলের মধ্যে চেইন অব কমান্ড অবশিষ্ট নেই।

তিনি আরো বলেন, বিএনপিতে এখনো অনেক নেতা রয়েছেন যারা জিয়াউর রহমানের সময় রাজনীতি করেছেন। পরে তারা খালেদা জিয়ারও আস্থাভাজন হয়েছেন। কিন্তু তারেক রহমান নেতৃত্বে আসার পর সেই ত্যাগী নেতারা আজ নিষ্ক্রিয় হতে বাধ্য হয়েছেন। তারেক রহমানের স্বেচ্ছাচারী একক নেতৃত্ব, কর্তৃত্ব এবং সিদ্ধান্ত মানতে নারাজ খালেদাপন্থী নেতারা। এ কারণে তাদের নিষ্ক্রিয় করে রাখা হয়েছে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বিএনপি সাংগঠনিকভাবে এখন অনেক দুর্বল। তারেক রহমানের কারণে দলের অনেক মেধাবী ও চৌকষ নেতা নিষ্ক্রিয় হয়ে পড়েছেন। সিনিয়র এসব নেতাদের নিষ্ক্রিয়তা বিএনপি ধ্বংসের জন্য অশনি সংকেত।

তারা আরো বলেন, লন্ডনে বসে দলের হালচাল এবং দেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করা যায় না। গুরুত্বপূর্ণ সময়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতে হয়। এসব ব্যর্থতার জন্য বিএনপি দিনে দিনে জনবিচ্ছিন্ন দলে পরিণত হয়েছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –