• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

দিনাজপুরে পানিবন্দি মানুষকে মুক্ত করলেন এসিল্যান্ড

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২১  

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার আউলিয়াপুকুর ইউনিয়নের ছোট বাউল গ্রামের চেয়ারম্যান পাড়ায় প্রায় শতাধিক পরিবারের মানুষ পানিবন্দি ছিল। স্থানীয় এক প্রভাবশালী বৃষ্টির পানি যাওয়ার রাস্তা বন্ধ করে দেওয়ায় এমন পরিস্থিতি তৈরি হয়। এতে প্রায় ১৫ একর আবাদি জমির উপর সৃষ্টি হয় জলবদ্ধতা।

এলাকাবাসী বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর লিখিত অভিযোগ দেন। পরে মঙ্গলবার সকালে ইউএনও আয়েশা সিদ্দীকার নির্দেশে ঘটনাস্থলে গিয়ে চার ঘণ্টা অবস্থান করে ড্রেনের মাধ্যমে পানি নিষ্কাষণের ব্যবস্থা করে দেন সহকারী কমিশনার (ভূমি) ইরতিজা হাসান। এতে এলাকাবাসী পানিবন্দি অবস্থা থেকে রক্ষা পায়।

চিরিরবন্দর উপজেলার আউলিয়াপুকুর ইউনিয়নের ছোট বাউল গ্রামের চেয়ারম্যান পাড়ায় বাসিন্দা মৃত লোকনাথ রায়ের ছেলে মনিন্দ্র নাথ রায়। তিনি বৃষ্টির পানি যাওয়ার একমাত্র রাস্তাটি মাটি দিয়ে ভরাট করে বন্ধ করে দেন। এতে ওই এলাকার বড়বাউল গ্রামের ১৫ একর জমি পানির নিচে তলিয়ে যায়। পানিবন্দি হয় শতাধিক পরিবারের প্রায় ৫০০ মানুষ। এছাড়া চলাচলের গুরুত্বপূর্ণ রাস্তা বেশিরভাগ সময় পানি ও কাদায় ভরপুর থাকে।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইরতিজা হাসান জানান, বর্তমান সরকার জন সাধারণের মৌলিক চাহিদার উপর ভিত্তি করে বিভিন্ন উন্নয়নমূলক কাজের উপর বেশ জোর দিয়েছে। কৃষকের একখণ্ড জমিও যাতে অনাবাদি না থাকে সে বিষয়টি অগ্রাধিকার দিয়ে এবং পরিবারগুলোর দুর্দশার কথা চিন্তা করে আমরা দ্রুত স্থানীয় চেয়ারম্যানের সহযোগিতায় সমাধান করার চেষ্টা করেছি। পরিবারগুলো যেন নির্বিঘ্নে চলাচল করতে পারে এবং কৃষকরাও চাষাবাদ করতে পারেন সেজন্য বিষয়টি সমাধানে গুরুত্ব দেয়া হয়েছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –