• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

দিনাজপুরে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, বেড়েছে শীতের তীব্রতা

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২২  

হিমেল বাতাসের দাপটে দিনাজপুরে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। বেড়েছে ঘনকুয়াশা। এতে মাঘ মাসের এই শীত জেঁকে বসেছে। বেড়েছে শীতের তীব্রতা। তীব্র শীতে কাজে যেতে পারছেন না নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। আবার অনেকে বের হয়েও কাজ না পেয়ে ফিরে আসছে।

সকাল থেকে রোদের দেখা মিললেও পশ্চিমা হিমেল বাতাসে রোদের তাপমাত্রাকে ম্লান করে দিচ্ছে। তাই শীত অনুভূত হচ্ছে। দিনের বেলা কিছুটা তাপমাত্রা বেশি থাকলেও বিকালের পর থেকে তা কমছে। রাতে কনকনে শীতে ভোগান্তিতে পড়ছে নিম্ন আয়ের মানুষ। আগামী ২৩ জানুয়ারির দিকে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া অফিস জানায়।

ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে দিনাজপুরের জনপদ। স্বাভাবিক আবহাওয়ার পরিবর্তন হয়েছে। একদিনের ব্যবধানে সোমবার সকালে দিনাজপুরে তাপমাত্রা কমে দাঁড়িয়েছে ৯.৯ ডিগ্রি সেলসিয়াস। ফলে শীতে কাঁপছে উত্তরের জনপদ দিনাজপুর।

এদিকে, শীতের কারণে সন্ধ্যার পর সড়কে মানুষের উপস্থিতি কমে যাচ্ছে। যাত্রী না পাওয়ায় আয় রোজগার কমায় বিপাকে পড়েছেন ভ্যান-রিকশা চালকরা।

শহরের ষষ্টিতলার দিনমজুর আলামিন জানায়, কয়েকদিন ধরেই প্রচণ্ড শীত পড়ছে। সঙ্গে কুয়াশা ও ঠান্ডা বাতাস বইছে। বাড়ি থেকে বের হওয়া খুব কষ্টকর হয়ে পড়েছে। তারপরও পেটের তাগিদে বের হতে হচ্ছে। কিন্তু কোনো দিন কাজ হচ্ছে আবার হচ্ছে না।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, সোমবার সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯.৯ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসের আর্দ্রতা ৮৯ শতাংশ। সকালে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪-৫ কিলোমিটার রেকর্ড করা হয়। তবে দিনে বেলা বাড়ার সঙ্গে এটি উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮-১০ কিলোমিটার গতিতে বৃদ্ধি পায়। এই মৃদু শৈত্যপ্রবাহ আরও ২/১ দিন থাকতে পারে এবং আগামী ২৩ জানুয়ারি এই এলাকায় আবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
 
তিনি আরও জানান, বর্তমানে মৃদু শৈত্যপ্রবাহটি দিনাজপুর, পঞ্চগড়, চুয়াডাঙ্গা ও শ্রীমঙ্গলসহ আরও কিছু স্থানের ওপর দিয়ে বয়ে যাচ্ছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –