• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

দিনাজপুরে সরিষার হলুদ হাসিতে কৃষকের স্বপ্ন

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২০  

খাদ্য শষ্যের ভাণ্ডার হিসেবে পরিচিত দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার বিভিন্ন এলাকা সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে ফসলের মাঠ। পৌষের হিমেল বাতাসে দোল খাচ্ছে হলুদ সরিষার ফুল। সরিষা ফুলের হলুদ রাজ্যে মৌমাছির গুঞ্জনে মুখরিত যেমন মাঠ, তেমনি বাম্পার ফলনের হাতছানিতে কৃষকের চোখেমুখে ফুটে উঠেছে আনন্দের হাসি। যেন সরিষার হলুদ হাসিতে স্বপ্ন দেখছে কৃষক।

চলতি মৌসুমে হাকিমপুর উপজেলার একটি পৌরসভা ও তিনটি ইউনিয়নে ৮২৫ হেক্টর জমিতে উন্নত জাতের সরিষা চাষ হয়েছে। বেড়ে ওঠা গাছ আর ফুল দেখে বেশি ফলনের স্বপ্ন দেখছেন উপজেলার কৃষকরা। গত বছর স্থানীয় বাজারে উন্নত জাতের সরিষার দাম ভালো পাওয়ায় কৃষকরা এবারও সরিষা চাষে বেশি আগ্রহী হয়ে পড়েছে। 

স্থানীয় কয়েকজন কৃষক বলেন, আমন ধান কাটার পর জমি তৈরি করে সরিষা বীজ বপণ করা হয়। বীজ লাগানোর ৫৫ থেকে ৬০ দিনের মাথায় সরিষা ফলন ঘরে আসে। এক বিঘা জমিতে সরিষা চাষ করতে খরচ হয় এক হাজার থেকে ১২০০ টাকা। প্রতি বিঘায় তিন থেকে চার মণ ফলন হয় সরিষার, যা বর্তমান বাজারে বিক্রি হবে সাত থেকে আট হাজার টাকা। 

ছাতনী গ্রামের কৃষক মাসুদ বলেন, আমন ধান কাটার পর জমিগুলো পড়ে থাকে তাই প্রতি বছর আমার জমিগুলোতে সরিষা চাষ করি। এবারও সরিষা চাষ করেছি। গাছ অনেক ভালো হয়েছে। আশা করছি, ফলনও অনেক ভালো হবে।

আলীহাট ইউনিয়নের কৃষক রোস্তম আলী বলেন, আমন কাটার পর সরিষা চাষ করলে আমাদের অনেক উপকার হয় কারণ সরিষা কাটাই-মাড়াই করে সেটা বিক্রি করে দেয় সেই টাকা দিয়ে বোরো ধান লাগায়। এটা আমাদের একটা বোনাস ফসল।

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার ড. মমতাজ সুলতানা জানান, হাকিমপুর উপজেলায় এবার সরিষার চাষ বৃদ্ধি পেয়েছে। গত বছর এই উপজেলায় ৮২০ হেক্টর জমিতে সরিষার চাষ হলেও এবার চাষ হয়েছে ৮২৫ হেক্টর জমিতে। আমরা সরিষা চাষ বৃদ্ধির লক্ষ্যে সরকারিভাবে সহযোগিতা দিয়ে যাচ্ছি।

তিনি আরো বলেন- বর্তমান সরকার কৃষি ও কৃষক বান্ধব সরকার। সরকার কৃষির উন্নয়নে ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে। সরকারের নির্দেশনায় কৃষকদের সেবায় আমরা সবসময় তাদের পাশে আছি। তাদের যে কোন সমস্যা সরকারিভাবে সমাধানের চেষ্টা অব্যাহত থাকবে বলেও জানান এই কৃষি অফিসার।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –