• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

দিনাজপুরে ৯০ বস্তা সরকারি চাল জব্দ

প্রকাশিত: ১৫ জুলাই ২০২২  

ঈদুল আজহা উপলক্ষে দুঃস্থদের জন্য বরাদ্দ ভিজিএফ চাল বিতরণে অনিয়মে দিনাজপুর সদরের আউলিয়াপুর ইউনিয়ন পরিষদ থেকে ৯০ বস্তা ভিজিএফ চাল জব্দ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। এ নিয়ে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও সচিবকে কারণদর্শনানো নোটিশও দিয়েছে প্রশাসন। এদিকে নিয়ম নীতির তোয়াক্তা না করে চেয়ারম্যান ও ইউপি সদস্যদের যোগসাজশে গরিবের এ চাল বিতরণে স্বজনপ্রীতি ও দলীয়করণের অভিযোগ তুলেছে এলাকাবাসী।

দিনাজপুর সদরের ৬ নং আউলিয়াপুর ইউনিয়নে ঈদুল আজহা উপলক্ষে এবার ৯ হাজার ৮২৭ জন দুঃস্থের মাঝে ৯৮ হাজার ২৭০ কোজি ভিজিএফ চাল বরাদ্দ দিয়েছে সরকার। ৫ জুলাই থেকে ৭ জুলাইয়ের মধ্যে এ চাল বিরতণের সময় সরকার নির্ধারণ করে দেয়। কিন্তু,নিয়ম নীতির তোয়াক্তা না করে চেয়ারম্যান ও ইউপি সদস্যদের যোগসাজশে গরিবের এ চাল বিতরণে স্বজনপ্রীতি ও দলীয়করণের অভিযোগ তুলেছে এলাকাবাসী।

মর্জিনা বেগম, মাহমুদা, রোকসানা, মসলেমা, উম্মে কুলসুম, আব্দুর রহিম, লিয়াকত, মোসলেম এমদাদ, রফিকসহ অনেকের অভিযোগ, চেয়ারম্যান মোস্তফা কামাল নিজেকে দলীয় বড় নেতা দাবি করে প্রভাব খাঁটিয়ে সাধারণ মানুষকে জিম্মি করে রাখার চেষ্টা করছেন। অসহায় মানুষ ভিজিএফ’র চালের জন্যে গেলে জানান- নাই। ফুরিয়ে গেছে। কিন্তু ঈদের পরেও তার ইউনিয়নে চাল জমা রয়েছে।

এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে বরাদ্দ ভিজিএফ চাল বিতরণে অনিয়ম এবং মজুত রাখার অভিযোগে বুধবার রাতে দিনাজপুর সদরের আউলিয়াপুর ইউনিয়ন পরিষদ থেকে ৯০ বস্তা ভিজিএফ চাল জব্দ করেছেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মর্তুজা আল-মাঈদ।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মর্তুজা আল-মাঈদ বলেন, চাল বিতরণের নির্ধারিত সময় ছিল ৫ জুলাই থেকে ৭ জুলাইয়ের মধ্যে। নির্ধারিত সময়ে চাল বিতরণে তারা ব্যর্থ হলে প্রশাসনকে জানিয়ে ঈদের আগেই তা বিতরণ করার প্রয়োজন ছিল। তা ছাড়া এই চাল মজুদের বিষয়টিও তারা প্রশাসনকে অবগত করেননি। তা নীতি বহির্ভূত কাজ। মাস্টার রোলেও গড়মিল রয়েছে। এ কারণে ৯০ বস্তা চাল জব্দ করে তাদের কারণদর্শানো নোটিশ দেয়া হয়েছে।

ইউপি চেয়ারম্যান মোস্তফা কামাল বলেন, আমাদের কোন অসৎ উদ্দেশ্যে নেই। সময় স্বল্পতার কারণে তা বিতরণ করতে পারিনি। পরে তা বিতরণের জন্যে রাখা হয়েছে। আমি নতুন চেয়ারম্যান হওয়ায় এতো নিয়ম কানুন জানতাম না।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –